অপর্যবেক্ষণমূলক দোষ কয়প্রকার ও কী কী?উদাহরণসহ আলােচনা করাে

অপর্যবেক্ষণমূলক দোষ কয়প্রকার ও কী কী? উদাহরণসহ আলােচনা করাে Class 12 | Education (আরোহমূলক দোষ) | 8 Marks

উত্তর:-

অপর্যবেক্ষণমুলক দোষের শ্রেণিবিভাগ

অপর্যবেক্ষণমুলক দোষকে আবার দু-ভাগে ভাগ করা হয়—[1] নর্থক দৃষ্টান্তের অপর্যবেক্ষণ (non-observation of relevant negative instances) এবং [2] প্রয়ােজনীয় পারিপার্শ্বিক অবস্থার অপর্যবেক্ষণ (non-observation of essential circumstances)| Ož 5-91615 অপর্যবেক্ষণমূলক দোষকে উদাহরণ সহ নীচে আলােচনা করা হল। 

[1] নঞর্থক দৃষ্টান্তের অপর্যবেক্ষণ : কোনাে একটি ঘটনাকে যথাযথভাবে আলােচনা করার জন্য সেই ঘটনাটির সঙ্গে জড়িত সমস্ত সদর্থক ও নঞর্থক ঘটনা বা শর্তসমূহকেই পর্যবেক্ষণ করা উচিত। কারণ, আমরা কোনাে ঘটনার আলােচনার মাধ্যমে তার কার্যকারণ সম্পর্ককেই নির্ণয় করি৷ আর কারণকে বলে সদর্থক ও নঞর্থক ঘটনা বা শর্তের সমষ্টি। কিন্তু অনেক সময় দেখা যায় যে, আমরা শুধুমাত্র সদর্থক ঘটনাগুলিকেই পর্যবেক্ষণ করে থাকি, নঞর্থক ঘটনাসমূহকে পর্যবেক্ষণ করি না। ফলে গঠিত আরােহ অনুমানটি দোষযুক্ত হয়ে পড়ে। এরূপ দোষটি হল নঞর্থক দৃষ্টান্তের অপর্যবেক্ষণ | এখানে। নঞর্থক দৃষ্টান্ত-গুলিকে না-দেখা বা উপেক্ষা করা হয় বলে এরূপ দোষটিকে -দেখা বা উপেক্ষার দোষরূপেও উল্লেখ করা হয়।

উদাহরণ

কয়েক দিন বৃহস্পতিবারের বারবেলায় যাত্রা করে অশুভ লক্ষণ দেখা দিয়েছে | 

অতএব, সিদ্ধান্ত করা যায় যে, বৃহস্পতিবারের বারবেলায় যাত্রা অশুভ।

ব্যাখ্যা

এখানে আমরা ঘটনার কয়েকটি সদর্থক দৃষ্টান্তকে পর্যবেক্ষণ করেছি মাত্র | এখানে কোনাে নঞর্থক দৃষ্টান্ত পর্যবেক্ষণ করা হয়নি। অর্থাৎ, বৃহস্পতিবারে যাত্রা করেও যেসমস্ত ক্ষেত্রে কোনাে অশুভ সংকেত। পাওয়া যায়নি, সেগুলিকে উপেক্ষা করা হয়েছে বা পর্যবেক্ষণ করা হয়নি | অথচ আরােহ অনুমানটি গঠনের ক্ষেত্রে এগুলিকে পর্যবেক্ষণ করা উচিত ছিল। সেকারণেই এরূপ যুক্তিটি নঞর্থক দৃষ্টান্তের অপর্যবেক্ষণজনিত দোষে দুষ্ট।

[2] প্রয়ােজনীয় পারিপার্শ্বিক অবস্থার অপর্যবেক্ষণ; অনেক সময় দেখা যায়, আরােহ অনুমানের ক্ষেত্রে আমরা যে কার্যকারণমূলক একটি সার্বিক সিদ্ধান্ত প্রতিষ্ঠা করি, সেই প্রক্রিয়ায় ঘটনার সঙ্গে জড়িত প্রয়ােজনীয় বহু পারিপার্শ্বিক অবস্থাকে উপেক্ষা করে থাকি। পারিপার্শ্বিক অবস্থাগুলির মধ্যে যেমন অনেক অবান্তর ঘটনা থাকে, তেমনি আবার অনেক প্রয়ােজনীয় ঘটনাও থাকে| যথাযথভাবে কার্যকারণ সম্বন্ধমূলক আরােহ সিদ্ধান্তকে প্রতিষ্ঠা করতে হলে এই সমস্ত প্রয়ােজনীয় অবস্থাসমূহকে পর্যবেক্ষণ করা হয়ে পড়ে। এরূপ দোষকেই বলা হয় প্রয়ােজনীয় পারিপাশ্বিক অবস্থার উচিত | এগুলিকে উপেক্ষা করে যদি সিদ্ধান্ত গ্রহণ করা হয়, তবে তা দোষযুক্ত অপর্যবেক্ষণজনিত দোষ।

উদাহরণ

পরীক্ষার আগের দিন গৃহশিক্ষক ছাত্রকে পড়াতে আসেননি এবং ছাত্রটির পরীক্ষায় ফল ভালাে হয়নি। সুতরাং অনুমান করা যায় যে, পরীক্ষার আগের দিন গৃহশিক্ষকের অনুপস্থিতিই হল ছাত্রটির পরীক্ষায় ভালাে ফল না করার কারণ।

ব্যাখ্যা

এরূপ অনুমানটিতে যে সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে, তাতে কোনাে ছাত্রের পরীক্ষার ফল ভালাে না হওয়া নামক কার্যটির কারণ হিসেবে শুধুমাত্র একটি অবস্থার তথা পরীক্ষার আগের দিন গৃহশিক্ষকের অনুপস্থিতির কথা বলা হয়েছে। এ ছাড়া এর সঙ্গে জড়িত অন্যান্য আর যে সমস্ত প্রয়ােজনীয় পারিপার্শ্বিক অবস্থা আছে, সেগুলির কথা আদৌ উল্লেখ করা হয়নি। অর্থাৎ, অন্যান্য পারিপার্শ্বিক অবস্থাগুলিকে উপেক্ষা করা হয়েছে যেমন—প্রশ্নপত্র কঠিন হওয়া, ভালাে করে প্রস্তুতি না নেওয়া, পরীক্ষার হলে দেরিতে উপস্থিত হওয়া, প্রশ্ন পেয়ে মাথা ঘােরা ইত্যাদি অবস্থাগুলিকে আদৌ উল্লেখ করা বা পর্যবেক্ষণ করা হয়নি। সেকারণেই এরূপ অনুমানটি প্রয়ােজনীয় পারিপার্শ্বিক অবস্থার অপর্যবেক্ষণ দোষে দুষ্ট

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment