অব্যাপ্য হেতু দোষ এবং চতুষ্পদঘটিত দোষ কখন হয়

অব্যাপ্য হেতু দোষ এবং চতুষ্পদঘটিত দোষ কখন হয়? উদাহরণসহ ব্যাখ্যা করাে। অথবা, উদাহরণসহ ব্যাখ্যা করাে: (i) অব্যাপ্য হেতু দোষ (ii) চতুম্পদঘটিত দোষ Class 12 | Education (নিরপেক্ষ ন্যায়) | 8 Marks

উত্তর:-

অব্যাগ্য হেতু দোষ

 ন্যায় অনুমানের তৃতীয় নিয়ম অনুযায়ী উল্লেখ করা হয় যে, হেতুপদকে যুক্তিবাক্য দুটির মধ্যে অবশ্যই একবার না একবার ব্যাপ্য হতে হবে। এই নিয়মকে দান করলে যে দোষের উদ্ভব হয়, তাকে বলে অব্যাপ্য হেত।(fallacy of undistributed middle)

উদাহরণ 1

সকল গোরু হয় ততোজী (A)

সকল ঘোড়া হয় তৃণভোজী (A)

.;. সকল ঘোড়া হয় গোর (A)। 

ব্যাখ্যা

এই অনুমানটি বৈধ নয়। কারণ, এটি ব্যাপ্য হেতু দোষে দুষ্ট। এখানে হেপদ তথা তৃণভোজী’ উভয় যুক্তিবাক্যেই A বচনের বিধেয় স্থানে অবস্থান করায় তা কোনো ক্ষেত্রেই ব্যাপ্য নয়। কারণ, A বচন শুধু উদ্দেশ্যকেই ব্যাপ্য করে, বিধেয়কে করে না। স্বাভাবিকভাবেই তাই অনুমানটিতে অব্যাপ্য হেত দোষের উদ্ভব ঘটে।

উদাহরণ 2

সকল রাজনীতিবিদ হয় মিথ্যাবাদী (A)

সকল চেরি হয় মিথ্যাবাদী (A)

.;. সকল চেরি হয় রাজনীতিবিদ (A)

ব্যাখ্যা

এক্ষেত্রেও হেতুপদ তথা ‘মিথ্যাবাদী’ দুটি যুক্তিবাক্যেরই বিধেয় স্থানে অবস্থান করায় এবং এই দুটি যুক্তিবাক্য A বচনরূপে গণ্য হওয়ায়, তারা কোনাে ক্ষেত্রেই ব্যাপ্য হয় না। ফলে, এই যুক্তিটি অব্যাপ্য হেতু দোষে দুষ্ট হয়।

চতুষ্পদঘটিত দোষ

 ন্যায় অনুমানের দ্বিতীয় নিয়মটিকে লঙ্ঘন করলে যে দোষের উদ্ভব ঘটে তাকে বলা হয় চারিপদ বা চতুষ্পদ ঘটিত দেষি (fallacy of four terms)। প্রতিটি বৈধ ন্যায় অনুমানের তিনটি করে পদ থাকে এবং এই তিনটি পদ দুবার করে ব্যবহূত হয়। তিনটি পদের পরিবর্তে যদি চারটি পদের উপস্থিতি থাকে, তাহলে এই দোষের উদ্ভব ঘটে।

উদাহরণ 1

আমার হাত হয় এমন যা টেবিল স্পর্শ করে (A)

টেবিল হয় এমন যা মাটি স্পর্শ করে (A)

আমার হাত হয় এমন যা মাটি স্পর্শ করে (A)

ব্যাখ্যা

এই অনুমানটিকে বিশ্লেষণ করলে দেখা যায় যে, অনুমানটি বৈধ নয়। কারণ, এক্ষেত্রে তিনটি পদের পরিবর্তে চারটি পদ আছে। এই চারটি পদ হল (i) অমাির হাত, (ii) এমন যা টেবিল স্পর্শ করে, (iii) টেবিল এবং (iv) এমন যা মাটি স্পর্শ করে। সুতরাং বলা যায় যে, এই ন্যায় অনুমানটিতে তিনটির পরিবর্তে চারটি। পদ ব্যবহৃত হওয়ায় তা চারিপদ বা চতুষ্পদঘটিত দোষে দুষ্ট হয়ে পড়ে।

উদাহরণ 2

সেনাপতি হন এমন যিনি সৈন্যদের শাসন করেন (A)।

সেনাপতির স্ত্রী হন এমন যিনি সেনাপতিকে শাসন করেন (A)

সেনাপতির স্ত্রী হন এমন যিনি সৈন্যদের শাসন করেন (A)।

ব্যাখ্যা

এই ন্যায় অনুমানটিও অবৈধ। এটিও চতুষ্পদঘটিত দোষে দুষ্ট। কারণ, | এখানে তিনটি পদের পরিবর্তে চারটি পদের উল্লেখ করা হয়েছে।এখানে চারটি পদ হল (i) সেনাপতি, (ii) সেনাপতির স্ত্রী, (iii) এমন | যিনি সেনাপতিকে শাসন করেন এবং (iv) এমন যিনি সৈন্যদের শাসন করেন।

উদাহরণ 3

বােলপুর হয় বর্ধমানের কাছে অবস্থিত (A)

বর্ধমান হয় কলকাতার কাছে অবস্থিত (A)

বােলপুর হয় কলকাতার কাছে অবস্থিত (A)।

ব্যাখ্যা

এই ন্যায় অনুমানটিও চতুষ্পদঘটিত দোষে দুষ্ট! কারণ, এখানে তিনটি। পদের পরিবর্তে চারটি পদের উল্লেখ করা হয়েছে | পদ চারটি | (i) বােলপুর, (ii)বর্ধমান, (iii)বর্ধমানেরকাছেঅবস্থিত এবং (iv) কলকাতার কাছে অবস্থিত। সুতরাং এই ন্যায় অনুমনিটিও বৈধ না হয়ে, অবৈধরূপেই গণ্য হবার যােগ্য

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment