উদ্ভিদ কীভাবে পরিবেশ-পরিবর্তন শনাক্ত করে? উদাহরণের মাধ্যমে উদ্ভিদের সাড়াপ্রদানের বিষয়টি বুঝিয়ে লেখাে।

উদ্ভিদ কীভাবে পরিবেশ-পরিবর্তন শনাক্ত করে? উদাহরণের মাধ্যমে উদ্ভিদের সাড়াপ্রদানের বিষয়টি বুঝিয়ে লেখাে। Class 10 | Life Science (জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্নয়) | 5 Marks

উত্তর:-

উদ্ভিদের পরিবেশ-পরিবর্তন শনাক্তকরণ: সকল জীবই উদ্দীপনার প্রভাবে কম-বেশি সংবেদনশীলতা দেখায়। আগে মনে করা হত যে, পরিবেশের কোনাে পরিবর্তনই উদ্ভিদ শনাক্ত করে না। কিন্তু বাস্তবে উদ্ভিদও প্রাণীর মতােই পরিবেশের পরিবর্তন শনাক্ত করে ও তাতে সাড়াপ্রদান করে। যদিও উদ্ভিদের ক্ষেত্রে উদ্দীপকের প্রভাবে সাড়াপ্রদানের ঘটনা প্রাণীদের তুলনায় অনেক কম দেখা যায়। অধিকাংশ উদ্ভিদ একটি নির্দিষ্ট স্থানে আবদ্ধ থাকে বলে তথা গমনে অক্ষম হওয়ায়, তারা অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালন বা চলনের মাধমে সাড়াপ্রদান করে। 

উদ্ভিদের সাড়াপ্রদানের উদাহরণ: উদ্ভিদের সাড়াপ্রদান সাধারণত অত্যন্ত ধীর ঘটনা এবং তা মূলত উদ্ভিদ-অঙ্গের বৃদ্ধিজনিত বা রসস্ফীতিজনিত হয়ে থাকে। উদ্ভিদজগতে দ্রুত সাড়াপ্রদানের ঘটনা অত্যন্ত বিরল। উদ্ভিদের দ্রুত সাড়াপ্রদান বা সংবেদনশীলতার দুটি উৎকৃষ্ট উদাহরণ হল—

1) লজ্জাবতী বা Mimosa pudica (মাইমােসা পুডিকা) গাছের পক্ষল যৌগিক পত্রগুলি স্পর্শ করলে তার পত্রকগুলি গুটিয়ে যায় ও নুয়ে পড়ে। এক্ষেত্রে স্পর্শ বা ছোঁয়ার ফলে পত্রকের উপাধানের কোশগুলির রসস্ফীতি পরিবর্তিত হয় বা রসস্ফীতি চাপ হ্রাস পাওয়ার জন্য পত্রকগুলি পত্ৰকঅক্ষ বা র্যাকিস বরাবর নুয়ে যায়। এক্ষেত্রে স্পর্শ হল উদ্দীপক; এবং পত্রকের নুয়ে যাওয়া হল সাড়াপ্রদান। 

2) বনাচাঁড়াল বা Desmodium gyrans (ডেসমােডিয়াম গাইর্যানস) নামক গাছের ত্রিফলকযুক্ত পাতার বৃন্তের পাশের ছােটো পত্রক দুটি ক্রমাগত ওঠানামা করতে থাকে। এই চলনটি শুধুমাত্র দিনের বেলায় অভ্যন্তরীণ উদ্দীপনার প্রভাবে স্বতঃস্ফূর্তভাবে ঘটে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment