সমাজসংস্কার আন্দোলনে বিদ্যাসাগর এর ভূমিকা আলােচনা কর ?

অথবা, সমাজ সংস্কারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভূমিকা বা অবদান

অথবা, বাংলার সংস্কার আন্দোলনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভূমিকা

অথবা, শিক্ষা ও সমাজ সংস্কারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান

অথবা, সমাজ সংস্কারক রূপে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান

উত্তর:

ভূমিকা : উনিশ শতকে বাংলার সমাজসংস্কার আন্দোলনের ইতিহাসে যে-সমস্ত জ্যোতিষ্ক চিরস্মরণীয় অবদান রেখেগেছেন, তাঁদের মধ্যে একজন বাস্তববাদী ও মানবতাবাদী সংস্কারক ছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। তৎকালীন বাংলার জরাগ্রস্ত ও স্থবির সমাজ ব্যবস্থার মূলে কুঠারাঘাত করতে তিনি আমরণ লড়াই করেন। এই প্রসঙ্গে তাঁর নারী মুক্তি আন্দোলন প্রণিধানযােগ্য। এই জন্যই নারী মুক্তি আন্দোলনে তিনি ছিলেন ভারতের অন্যতম পথিকৃৎ। 

বিধবা বিবাহ : সে যুগে হিন্দুসমাজে বাল্যবিবাহের 115%;”>চল ছিল। হিন্দুশাস্ত্রেও এই প্রথা স্বীকৃত ছিল। অনেক সময় বিবাহিতা বালিকারা অল্পবয়সেই বিধবা হত। তাদের দুঃখ-দুর্দশারও শেষ ছিল না। এজন্য তিনি বিধবাবিবাহ প্রথা আইন করে বলবৎ করার জন্য লড়াই করেন এবং সাফল্যও পান। ১৮৫৬ খ্রিস্টাব্দে সরকার ১৫ নং আইন দ্বারা বিধবা-বিবাহ আইন বিধি বদ্ধ করে। তিনি নিজের পুত্র নারায়ণের সঙ্গে ভবসুন্দরী নামক এক অষ্টাদশী বিধবার প্রথম বিবাহ দেন ।১৮৬৬ খ্রিস্টাব্দের মধ্যে তিনি এরূপ ৬০টি বিবাহ দেন।

বাল্যবিবাহ : বাল্যবিবাহ নামক সামাজিক ব্যাধি নির্মূল করার জন্য তিনি নিরলস সংগ্রাম করেন এবং সফলও হন। ১৮৬০ খ্রিস্টাব্দে সরকার একটি আইন পাস করে মেয়েদের বিবাহের বয়স কমপক্ষে ১০ বছর ধার্য করে।

বহুবিবাহ : সেই যুগে হিন্দুসমাজে পুরুষের বহুবিবাহ করার অধিকার ছিল। সমাজে এই প্রথার বহুল প্রচলন ছিল। এই প্রথা বন্ধ করার উদ্দেশ্যে তিনি সরকারি সাহায্য প্রার্থনা করেন। যদিও এবিষয়ে সরকার ইতিবাচক ভূমিকা পালন করেনি। 

অন্যান্য প্রথা : এ ছাড়া বিদ্যাসাগর মহাশ্য সেযুগের কৌলিন্যপ্রথা, গঙ্গায় সন্তান বিসর্জন প্রথা, জাতিভেদ প্রথা ও কুষ্ঠরােগীকে হত্যা করার প্রথার বিরুদ্ধে সােচ্চার হন। তাঁর উদ্যোগেই খ্যাতনামা চিকিৎসক মহেন্দ্রলাল সরকার ‘বৈদ্যনাথ রাজকুমারী কুষ্ঠাশ্রম প্রতিষ্ঠিত করেন।

মূল্যায়ন : এই সমস্ত কারণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এই নির্ভীক সমাজসংস্কারক সম্পর্কে মন্তব্য করেছেন যে, এই ভীরুর দেশে তিনিই একমাত্র পুরুষ সিংহ। কবি মধুসূদন দত্ত তার নিঃস্বার্থ ব্রত ও হৃদ্যবত্তার ভূয়সী প্রশংসা করেছেন।

Read Also

মন্টেগু-চেমসফোর্ড সংস্কারের বৈশিষ্ট্যগুলি লেখাে। এই আইনের ত্রুটিগুলি উল্লেখ করাে ?

লখনৌ চুক্তির শর্তাবলি উল্লেখ করাে। এই চুক্তির গুরুত্ব আলােচনা করাে?

জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড এর প্রেক্ষাপট ও গুরুত্ব আলোচনা করো

সমাজসংস্কার আন্দোলনে বিদ্যাসাগর এর ভূমিকা আলােচনা কর ?

নতুন সামাজিক ইতিহাসের বৈশিষ্ট্য আলােচনা কর। অথবা, নতুন সামাজিক ইতিহাস চর্চার গুরুত্ব লেখাে।

টীকা লেখাে: পরিবেশ ইতিহাস চর্চা। অথবা, পরিবেশ ইতিহাস চর্চা গুরুত্বপূর্ণ কেন?

বঙ্গদর্শন পত্রিকার ঐতিহাসিক গুরুত্ব লেখাে। অথবা, টীকা লেখাে: বঙ্গদর্শন

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment