ইলবার্ট বিল বিতর্কের গুরুত্ব বর্ণনা করাে। অথবা, ভারতের জাতীয়তাবােধ জাগরণে ইলবার্ট বিলের ভূমিকা কী ছিল?

প্রশ্ন – ইলবার্ট বিল বিতর্কের গুরুত্ব বর্ণনা করাে।
অথবা, ভারতের জাতীয়তাবােধ জাগরণে ইলবার্ট বিলের ভূমিকা কী ছিল? 
4 Marks/Class 10

উত্তর:

ভূমিকা : ভারতীয় বিচারব্যবস্থায় ভারতীয় ও ইউরােপীয় বিচারকদের সমান ক্ষমতা প্রদান করে লর্ড রিপনের আইনসচিব স্যার সি পি ইলবার্ট যে আইনের খসড়া তৈরি করেন, সেটিকে বলা হয় ইলবার্ট বিল।

গুরুত্ব : ইলবার্ট বিল সংক্রান্ত ঘটনাপ্রবাহ ভারতীয় জাতীয়তাবাদের সহায়ক হয়েছিল— 

১) ইংরেজ শাসনের মােহমুক্তি : ব্রিটিশ শাসনের বৈষম্যমূলক চরিত্র সম্পর্কে ভারতীয়দের ধারণা স্পষ্ট হয়। শিক্ষিত ভারতবাসীর ইংরেজ শাসনের প্রতি মােহ কমতে থাকে। 

২) নতুন ধারণার উদ্ভব : ইংরেজ জাতি ভারতবাসীকে যে ঘৃণা বা অবজ্ঞার চোখে দেখে তা ইলবার্ট বিল বিরােধী আন্দোলন থেকে বােঝা যায়। ভারতবাসীকে তার নিজ অধিকার নিজেকেই অর্জন করতে হবে—ভারতবাসীর মনে এই উপলব্ধি জন্মাল। 

৩) পত্র পত্রিকার অগ্রণী ভূমিকা : ‘অমৃতবাজার পত্রিকা’, ‘বেঙ্গলি’ পত্রিকা এবং ভারতসভা ইউরােপীয়দের বিরুদ্ধে ভারতীয়দের আন্দোলনে প্ররােচিত করেছিল। 

৪) সংঘশক্তির প্রয়ােজনীয়তা : ইলবার্টবিল বিতর্ক থেকে ভারতীয়রা উপলব্ধি করতে পারে যে, ভারতের স্বাধীনতা ভিন্ন ভারতবাসীর মর্যাদা ও নিরাপত্তা সুনিশ্চিত করা সম্ভব নয় এবং সংঘবদ্ধ আন্দোলন। দ্বারাই তা সম্ভব। 

উপসংহার : ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার যথার্থই বলেছেন, “ভারতের রাজনৈতিক অগ্রগতিতে ইলবার্ট বিলের মুখ্য ভূমিকা ছিল l” (The Ilbert Bill greatly helped the cause of Indian Political Advance.) l


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History

Leave a Comment

Your email address will not be published.