কৃষক বিদ্রোহের কারণ ? 

ভারতে ব্রিটিশ শাসনের প্রথম শতকের কৃষক ও উপজাতি বিদ্রোহের কারণগুলি আলােচনা করাে। অথবা, অষ্টাদশ ও ঊনবিংশ শতকের প্রথম দিকে কৃষক বিদ্রোহের কারণগুলি আলােচনা করাে।   4 Marks/Class 10

উত্তর:

ভূমিকা : ভারতে ব্রিটিশ শাসনের প্রবর্তনের শুরু থেকেই কৃষক, উপজাতিরা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরােধ সংগ্রাম শুরু করে।

বিদ্রোহের কারণ : ব্রিটিশ শাসনের প্রথম শতকে কৃষক ও উপজাতি বিদ্রোহ বেশ কিছু সুনির্দিষ্ট কারণে হয়েছিল সেগুলি হল— 

i) কোম্পানি প্রবর্তিত চড়া ভূমিরাজস্ব নীতি : ১৭৬৫ খ্রিস্টাব্দে দেওয়ানি লাভের পর থেকেই ইংরেজরা অত্যধিক হারে রাজস্ব আদায় শুরু করে। নতুন ভূমিরাজস্ব নীতি ও ভূমিরাজস্ব ব্যবস্থায় রাজস্ব সংগ্রাহক ও ইজারাদারদের অত্যাচারে কৃষকদের চরম দুরবস্থা দেখা দেওয়ায় তারা বিদ্রোহের পথে পা বাড়ায়। 

ii) বহুমুখী শোষণ : কোম্পানির আমলে ভূমিরাজস্বের চাপ বৃদ্ধির সঙ্গে সঙ্গে সরকার, জমিদার, মধ্যস্বত্বভােগী ও মহাজনদের মাধ্যমে বহুমুখী শােষণ কৃষক ও উপজাতিদের জীবন বিপর্যস্ত করে তােলে। 

iii) রায়ত উচ্ছেদ : চিরস্থায়ী, রায়তওয়ারি, মহলওয়ারি বন্দোবস্তের মাধ্যমে রায়তরা জমির অধিকার হারান এবং জমিদার, ইজারাদারদের দ্বারা শােষিত হন। ফলে ভারতের গ্রামীণ জীবনের সামাজিক ও অর্থনৈতিক কাঠামাে ভেঙে পড়ে। 

iv) বাণিজ্যিক ফসল চাষ : চাষিদের ওপর জোরজুলুম করে ধান, গম প্রভৃতি খাদ্যশস্যের বদলে নীল, আফিম, তলাে, পাট প্রভৃতি অর্থকরী ও বাণিজ্যিক ফসল চাষ করাতে বাধ্য করার ফলে মাঝে মাঝেই দেশে দুর্ভিক্ষ দেখা দিত। 

অন্যান্য কারণ : মুদ্রা অথনীতির কুফল, কুটিরশিল্পর আবক্ষয়ে চাষির বিকল্প জীবিকার অভাব, মিশনারিদের ধর্মান্তর নীতি ইংল্যান্ডে শিল্পবিপ্লবের ফলে ভারতীয়দের সমস্যা, উপজাতিদের অরণ্যের অধিকার থেকে বঞ্চিত করা প্রভৃতি নানা কারণেও কৃষক ও উপজাতির মানুষেরা বিদ্রোহের পথ বেছে নেয়।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History

Leave a Comment

Your email address will not be published.