মহাবিদ্রোহের প্রকৃতি বা স্বরূপ কেমন ছিল? 

মহাবিদ্রোহের প্রকৃতি বা স্বরূপ কেমন ছিল? 4 Marks/Class 10

উত্তর:

ভূমিকা : মহাবিদ্রোহের প্রকৃতি বা স্বরূপ বর্ণনা করতে গিয়ে ঐতিহাসিকগণ সাধারণত যেসব মত প্রকাশ করে থাকেন, সেগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা যায়, যেমন- (১) সিপাহি বিদ্রোহ, (২) জাতীয় বিদ্রোহ, (৩) ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম এবং (৪) সামন্ততান্তিক প্রতিক্রিয়া।

দ্বিতীয় বাহাদুর শাহ

সিপাহি বিদ্রোহ : ম্যালেসন, জন কে, স্যার জন লরেন্স, রবার্টস প্রমুখ ইংরেজ ঐতিহাসিক সিপাহি বিদ্রোহকে নিছক সিপাহি বিদ্রোহ বলে মনে করলেও সমসাময়িক ভারতীয় স্যার সৈয়দ আহম্মদ খাঁ, দুর্গাদাস বন্দ্যোপাধ্যায় প্রমুখ এই বিদ্রোহকে সিপাহি ও স্বার্থান্বেষী ব্যক্তিদের দ্বারা সংঘটিত বিদ্রোহ বলে মনে করেছেন। তবে মুজফ্ফরপুর, সাহারণপুর, বান্দা, ফরাক্কাবাদ প্রভৃতি অঞ্চলের জনগণই প্রথম বিদ্রোহ শুরু করে সিপাহিদের যােগদানে বাধ্য করে।

জাতীয় বিদ্রোহ : ১৮৫৭-র বিদ্রোহের স্পষ্ট উদ্দেশ্য ও সর্বভারতীয় চরিত্র না-থাকলেও উত্তর ও মধ্য ভারতের এক বিস্তীণ অঞলের নানা শ্রেণির জনগণ ও সিপাহিরা একযােগে লড়ে ইংরেজ শাসনের উচ্ছেদ ঘটানাের জন্য নিজেদের মনােনীত দ্বিতীয় বাহাদুর শাহকে সম্রাট বলে ঘােষণা করে। তাই ঐতিহাসিক জে বি নর্টন, আলেকজান্ডার ডাফ, হােমস্ প্রমুখ দেখিয়েছেন, প্রথমে সিপাহিদের দ্বারা বিদ্রোহ শুরু হলেও পরবর্তীকালে তা আর সিপাহিদের মধ্যেই সীমাবদ্ধ ছিল না, জাতীয় রূপ ধারণ করেছিল।

ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম : ইংরেজ-বিরােধী এত ব্যাপক আন্দোলন ভারতে ইতিপূর্বে আর ঘটেনি বলে প্রখ্যাত বিপ্লবী বিনায়ক দামােদর সাভারকর ১৮৫৭ খ্রিস্টাব্দের মহাবিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম’ বলে অভিনন্দিত করেছেন।

সামন্ততান্ত্রিক প্রতিক্রিয়া : কিছু রাজ্যচ্যুত সামন্ত রাজা ও ভূমিচ্যুত জমিদার, তালুকদার এই বিদ্রোহে নেতৃত্ব দেওয়ায় বামপন্থী চিন্তাবিদ রজনীপাম দত্ত এই বিদ্রোহকে রক্ষণশীল ও সামন্ততান্ত্রিক শক্তিগুলির অভ্যুত্থান বলে উল্লেখ করেছেন।

উপসংহার : ১৮৫৭-রমহাবিদ্রোহকে ক্ষয়িষ্ণু’অভিজাত শ্রেণির মৃত্যুকালীন আর্তনাদ’ বলে অভিহিত করে ড. রমেশচন্দ্র মজুমদার বলেছেন, “১৮৫৭ খ্রিস্টাব্দের তথাকথিত জাতীয় স্বাধীনতার প্রথম যুদ্ধ না ছিল প্রথম, না ছিল জাতীয়, না ছিল স্বাধীনতার যুদ্ধ” (“The So-called First National War of Independence in 1857 is neither First, nor National, nor a War of Independence”) l


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History

Leave a Comment

Your email address will not be published.