পাঠক্রম বলতে কী বোঝ? আধুনিক পাঠক্রমের বৈশিষ্ট্য গুলি বর্ণনা করো?

পাঠক্রম বলতে কী বোঝ? আধুনিক পাঠক্রমের বৈশিষ্ট্য গুলি বর্ণনা করো?

উত্তরঃ-

পাঠক্রমের ইংরেজি প্রতিশব্দ ‘Curriculum’ কথাটি ল্যাটিন শব্দ Currere থেকে এসেছে, এর অর্থ দৌড় প্রতিযোগিতার পথ। আক্ষরিক অর্থ হল – নির্দিষ্ট লক্ষের জন্য নির্দিষ্ট পথ অতিক্রম করা।

মনোবিদ – ক্রো এন্ড ক্রো এর মতে – “শিক্ষার্থীর দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক, সামাজিক, আধ্যাত্মিক ও নৈতিক বিকাশে বিদ্যালয়ের অভ্যন্তরে ও বাইরে পরিকল্পিত কর্মসূচি ও অভিজ্ঞতার সমন্বয়ই হল পাঠক্রম।”

আধুনিক পাঠক্রমের বৈশিষ্ট্যঃ

১) উদ্দেশ্য নির্ভরঃ  পাঠক্রমের সাহায্যে শিক্ষার্থীরা শিক্ষার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছায় তাই পাঠক্রম উদ্দেশ্য কেন্দ্রিক।

২) নির্বাচন ধর্মীঃ  কিছু অভিজ্ঞ শিক্ষাবিদ তার নিজস্ব চিন্তাভাবনা দ্বারা পাঠক্রম নির্বাচন করে থাকে শিক্ষার্থীদের জন্য।  তাই পাঠক্রমের বৈশিষ্ট্য হলো নির্বাচনধর্মী।

৩) সর্বাঙ্গীণ বিকাশে সহায়কঃ  পাঠক্রমের মাধ্যমে শিক্ষার্থীর যাতে  সর্বাঙ্গীণ বিকাশ ঘটে তার ওপর নির্ভর করে পাঠক্রম রচনা করা উচিত। 

৪) অভিজ্ঞতার সমন্বয়ঃ  শিক্ষার্থীর সমাজ জীবনের জন্য প্রয়োজনীয় সকল অভিজ্ঞতার সমন্বয়ই হল আধুনিক অর্থে পাঠক্রম। বর্তমানে এই সমন্বয়ই পাঠক্রমের উপর গুরুত্ব দেওয়া হয়।

৫) গণতান্ত্রিকতার বিকাশঃ  বর্তমান পাঠক্রমের বিষয়বস্তুর মধ্যে স্বাধীনতা, সাম্য, সুবিচার, দলগত মনোভাব প্রভৃতি গণতান্ত্রিকতার বিশেষ গুণগুলি অন্তর্ভুক্ত করা হয়। এর উদ্দেশ্য শিক্ষার্থীর গণতান্ত্রিকতা বোধের বিকাশ ঘটানো।

৬) পরিবর্তনশীলঃ  সমাজের চাহিদা এবং ব্যক্তির চাহিদার পরিবর্তনের সঙ্গে সংগতি রেখে পাঠক্রম পরিবর্তিত হয়ে থাকে। তাই পাঠক্রম পরিবর্তনশীল।

৭) বৈজ্ঞানিক ও  মনোবৈজ্ঞানিক  যুক্তির ওপর নির্ভরশীলঃ  আধুনিক শিক্ষা শিশুকেন্দ্রিক শিক্ষা। শিশুর চাহিদা, সামর্থ্য, প্রবণতা অনুযায়ী পাঠক্রম রচনা ও বিষয়বস্তু নির্ধারণ করা হয়।

৮) বাস্তবভিত্তিকঃ  আধুনিক পাঠক্রম ব্যক্তির চাহিদা ও সমাজের চাহিদা অনুযায়ী নির্ধারিত হয়। এর ফলে শিক্ষার্থী বাস্তব সমস্যা সমাধানের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করে।

৯) বিকাশগত বৈশিষ্ট্য অনুযায়ী নির্ধারিতঃ আধুনিক পাঠক্রমের অন্তর্গত বিষয়গুলি শিক্ষার্থীদের বয়স এবং বিকাশের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে সুপরিকল্পিতভাবে নির্ধারণ করা হয়।

মূল্যায়নঃ পাঠক্রমের মাধ্যমে শিক্ষার পূর্বনির্ধারিত লক্ষ্য এবং উদ্দেশ্য কতখানি সফল হয়েছে তা পরিমাপের জন্য পাঠক্রমের এর মূল্যায়ন করা হয় তাই মূল্যায়ন পাঠক্রমের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Education

Leave a Comment

Your email address will not be published.