সন্ন্যাসী-ফকির বিদ্রোহের (১৭৬৩-১৮০০) সন্ন্যাসী-ফকির বিদ্রোহের (১৭৬৩-১৮০০) কারণ ও ব্যর্থতার কারণগুলি আলােচনা করাে

সন্ন্যাসী-ফকির বিদ্রোহের (১৭৬৩-১৮০০) কারণ ও ব্যর্থতা র কারণগুলি আলােচনা করাে। অথবা,সন্ন্যাসী-ফকির বিদ্রোহের পটভূমি ও পরিণতি উল্লেখ করাে। 8 Marks | Class 10

উওর – ভূমিকা : কোম্পানির শাসনের প্রথম দিকে কৃষিজীবী হিন্দু সন্ন্যাসী ও মুসলমান ফকিরদের নেতৃত্বে বাংলা-বিহারের কিছু অঞ্চল জুড়ে যে বিদ্রোহের সূচনা হয়েছিল, তা সন্ন্যাসী-ফকির বিদ্রোহ নামে পরিচিত। দীর্ঘ চল্লিশ বছর (১৭৬৩-১৮০০ খ্রি.) ব্যাপী এই আন্দোলন ছিল কোম্পানির শাসনের বিরুদ্ধে প্রথম সংঘবদ্ধ বিদ্রোহ। 

বিদ্রোহের কারণ : সন্ন্যাসী-ফকির বিদ্রোহের প্রধান প্রধান কারণগুলি হল

১। কোম্পানির উচ্চহারে রাজস্ব বৃদ্ধি : ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অত্যধিক রাজস্ব বৃদ্ধি কৃষিজীবী সন্ন্যাসী ও ফকিরদের ক্ষুব্ধ করে তােলে। 

২। তীর্থকর : সন্ন্যাসী ও ফকিররা মাঝে মাঝে ইচ্ছেমতাে দলবদ্ধভাবে বিভিন্ন তীর্থক্ষেত্রে গেলে সরকার থেকে তাদের ওপর তীর্থকর আদায় করা হয়। এতে সন্ন্যাসী ও ফকিররা ক্ষুব্ধ হয়ে ওঠে। 

৩। কোম্পানির কর্মচারীদের জুলুম : ফকির ও সন্ন্যাসীদের মধ্যে অনেকেই রেশম ব্যাবসার সঙ্গে যুক্ত ছিল। কোম্পানির কর্মচারীরা তাদের এই ব্যাবসাতে নানাভাবে জুলুম ও বাধা প্রদান করে। 

৪। মধ্যস্বত্বভােগীদের শােষণ ও অত্যাচার : কোম্পানির কর্মচারী ছাড়াও ইজারাদার, পত্তনিদার প্রভৃতি মধ্যস্বত্বভােগীদের শােষণ-অত্যাচার সন্ন্যাসী-ফকির বিদ্রোহের অন্যতম কারণ।

বিদ্রোহের ব্যাপ্তি ও নেতৃত্ব : ১৭৬৩ খ্রিস্টাব্দে ঢাকায় সর্বপ্রথম সন্ন্যাসী ও ফকির বিদ্রোহ শুরু হয়। ক্রমশ তা দাবানলের মতাে মালদহ, রংপুর, দিনাজপুর, কোচবিহার, ময়মনসিংহ, ফরিদপুর প্রভৃতি জেলায় ছড়িয়ে পড়ে। অত্যাচারিত ও নির্যাতিত দরিদ্র কৃষক, মুঘল সেনাবাহিনীর বেকার সৈন্য এবং সন্ন্যাসী ও ফকিরদের বিভিন্ন সম্প্রদায় এই বিদ্রোহে অংশ নেয়। ভবানী পাঠক, মজনু শাহ, দেবী চৌধুরানি, চিরাগ আলি, মুসাশাহ প্রমুখ ছিলেন এই বিদ্রোহের নায়ক। প্রায় ৫০ হাজার মানুষ এই বিদ্রোহে অংশ নেয়।

মূল্যায়ন : সন্ন্যাসী-ফকির বিদ্রোহ বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ প্রথমত, কোম্পানির শাসন ও শােষণের বিরুদ্ধে ভারতীয়দের প্রথম বিদ্রোহ।দ্বিতীয়ত, বিদ্রোহীরা হিন্দু ও মুসলমানদের এক ছাতার তলায়। এনে এক অনন্য নজির সৃষ্টি করেছিল। | তৃতীয়ত, ওয়ারেন হেস্টিংস এই বিদ্রোহকে যতই ‘পেশাদার ডাকাতের উপদ্রব’ বলে অভিহিত করুক না কেন, এডওয়ার্ড উইলিয়াম হান্টারের মতে, এটি ছিল প্রকৃত কৃষক বিদ্রো


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History

Leave a Comment

Your email address will not be published.