“আগ্রহ হলো সুপ্ত মনোযোগ”- ব্যাখ্যা করো

উত্তরঃ-

আগ্রহ ও মনোযোগের সম্পর্ক: মনোযোগ ও আগ্রহ একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ সম্বন্ধে আবদ্ধ। তাই মনোবিদ রস Rass বলেছেন – “আগ্রহ ও মনোযোগ একই মুদ্রার দুই পিঠ” (Attention and Interest is two site of a coin)। মনোবিদ McDougall ম্যাকডুগাল বলেছেন- ”আগ্রহ হলো সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় আগ্রহ”।

আগ্রহ ও মনোযোগের মধ্যে সম্পর্ক যে সমস্ত দিকগুলি দিয়ে গড়ে উঠেছে সেগুলি হল-

১. উদ্দেশ্যমুখীঃ আগ্রহ শিক্ষার্থীকে উদ্দেশ্যমুখী করে গড়ে তোলে। ওই উদ্দেশ্য নির্দিষ্ট বিষয়বস্তুর প্রতি শিক্ষার্থীকে মনোযোগী করে তোলে।

২. নির্বাচনধর্মীঃ মনোযোগ মূলত নির্বাচনধর্মী। আগ্রহই মনোযোগকে নির্বাচন করতে সাহায্য করে। অর্থাৎ আগ্রহের ফলে ব্যক্তি বস্তু নির্বাচন এবং সে তার প্রতি মনোযোগী হয়।

৩. গতিশীল মনোভাবঃ আগ্রহ হল গতিশীল মনোভাব। যে বিষয় বস্তু ব্যক্তির মনে আগ্রহ জাগিয়ে তোলে তার প্রতি সে মনোযোগী হয়।

৪. দীর্ঘস্থায়ী মনোভাবঃ আগ্রহ হল দীর্ঘস্থায়ী মানসিক সংগঠন, যা মনোযোগ নির্ধারণ করে। অর্থাৎ আগ্রহের ফলে ব্যক্তি কোন বিষয় বা বস্তুর প্রতি বেশি সময় ধরে মনোযোগ দিতে পারে।

৫. উদ্দীপনাঃ আগ্রহ হল এমন একটি মানসিক উদ্দীপনা, যা ব্যক্তিকে কোনো বিষয়বস্তুর প্রতি মনোযোগী করে তোলে।

৬. সক্রিয়তাগত দিকঃ আগ্রহ মনোযোগের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক আছে৷ আগ্রহ ছাড়া মনোযোগ সম্ভব নয়। যখন কোন বিষয়ের প্রতি কারো আগ্রহ থাকে, তখন সে তার প্রতি মনোযোগী হয়। আর যার প্রতি আগ্রহ থাকে না, তার প্রতি মনোযোগও থাকে না। সুতরাং মনোযোগ এর প্রধান নিয়ন্ত্রক হলো আগ্রহ। মূলত মনোযোগ আগ্রহের মাত্রা এবং স্থায়িত্বের উপর নির্ভরশীল।

৭. ক্রিয়াশীলঃ ক্রিয়াশীলতার দিক থেকেও আগ্রহ ও মনোযোগের মধ্যে সম্পর্ক আছে৷ যে মানসিক সংগঠন মনোযোগকে সক্রিয় হতে সাহায্য করে তা হল আগ্রহ। কোনো বস্তুর প্রতি আগ্রহ আছে – এই কথাটির অর্থ হল আমরা বস্তুটির প্রতি মনোযোগ দিতে প্রস্তুত। আবার কোনো বস্তুর প্রতি মনোযোগ আছে – এই কথাটির দ্বারা মানসিক প্রবণতার ক্রিয়াশীল দিকের প্রকাশ পায়। এই ক্ষেত্রে মনোযোগ হল আগ্রহের ক্রিয়াশীল দিক ।

উপরিউক্ত আলোচনা থেকে বলা যায়- আগ্রহ সব সময়ই আমাদের কোন বিষয়ের প্রতি মনোযোগী করে তোলে। কিন্তু এমন অনেক বিষয় আছে যার প্রতি আমাদের বিশেষ আগ্রহ থাকে না, অথচ বিষয়টি আমাদের মনোযোগ আকর্ষণ করে। যেমন- ঘরে বসে বই পড়ছি হঠাৎ বাইরে বিকট শব্দ শোনা গেল এবং তার প্রতি মনোযোগী হলাম। যদিও ওই শব্দের প্রতি কোন আগ্রহ ছিল না। আবার মনোযোগ থাকলেও আগ্রহ নাও থাকতে পারে। হিসাবরক্ষক টাকা গোনার সময় মনোযোগী হলেও বিষয়টিতে তার কোনো আগ্রহ নাও থাকতে পারে।

Read Also

আগ্রহের শ্রেণীবিভাগ করো | শিক্ষার্থীকে পাঠের প্রতি আগ্রহী করে তুলতে হলে কি করা উচিত

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!