ক্রোমােজোমের গঠন সংক্ষেপে আলােচনা করাে। অথবা, মেটাফেজ দশায় দৃশ্যমান ক্রোমােজোমের গঠন সংক্ষেপে বর্ণনা করাে। 

প্রশ্ন: ক্রোমােজোমের গঠন সংক্ষেপে আলােচনা করাে। অথবা, মেটাফেজ দশায় দৃশ্যমান ক্রোমােজোমের গঠন সংক্ষেপে বর্ণনা করাে। 

উত্তর: মেটাফেজ দশায় দৃশ্যমান ক্রোমােজোমের গঠন নীচে আলােচনা করা হলাে :

ক্রোমাটিড (Chromatid) : মেটাফেজ দশায় দৃশ্যমান ক্রোমােজোমের দৈর্ঘ্য বরাবর দু’টি সম আকৃতি এবং সম প্রকৃতির সূত্র দেখা যায়। এদের ক্রোমােটিড বলে। একটি ক্রোমােজোমে দুটি ক্রোমাটিড থাকে। সেন্টোমিয়ার অঞলে ক্রোমাটিড দু’টি যুক্ত থাকে।

ক্রোমােনিমা (Chromonema) : কোশ বিভাজনের প্রফেজ দশায় প্রতিটি ক্রোমাটিডে দু’টি সূক্ষ্ম কুণ্ডলীকৃত সুতাের মতাে গঠন দেখা যায়। এগুলিকে ক্রোমােনিমা (একবচনে ক্রোমােনিমাটা) বলে। ক্রোমােনিমার ঘন অংশগুলিকে ক্রোমােমিয়ার এবং হালকা অংশকে অন্তঃক্রোমােমিয়ার বলে।

সেন্ট্রোমিয়ার (Centromere) : ক্রোমােজোমের মুখ্য খাঁজ সংলগ্ন একটি গােলাকার গঠন যা ক্রোমাটিড দু’টিকে সংযুক্ত করে রাখে তাকে সেন্ট্রোমিয়ার বলে।

সেন্ট্রোমিয়ারের অবস্থান অনুযায়ী ক্রোমােজোম চার প্রকারের হয়। যথা : মেটাসেন্ট্রিক, সাবমেটাসেন্ট্রিক, অ্যাক্রোসেন্ট্রিক ও টেলােসেন্ট্রিক।

মুখ্য এবং গৌণ খাঁজ (Primary and Secondary constriction): ক্রোমােজোমের সেন্ট্রোমিয়ারযুক্ত খাজকে মুখ্য খাঁজ বলে। মুখ্য খাজ ছাড়া অন্য খাজগুলিকে গৌণ খাঁজ বলে। গৌণ খাঁজ নিউক্লিওলাস গঠনে অংশগ্রহণ করে। তাই একে নিউক্লিওলার অর্গানাইজার [ Nucleolar Organizer] বলে।

স্যাটেলাইট (Satellite) : ক্রোমােজোমের গৌণ খাঁজ পরবর্তী ফোলা বােতামের মতাে অংশকে স্যাটেলাইট বলে। স্যাটেলাইটযুক্ত ক্রোমােজোমকে স্যাট ক্রোমােজোম বলে। মানুষের 13, 14, 15, 21 ও 22 তম ক্রোমােজোম হলাে স্যাট ক্রোমােজোম।

টেলােমিয়ার (Telomare) : ক্রোমােজোমের শেষপ্রান্তকে টেলােমিয়ার বলে। এটি ক্রোমােজোমের স্থায়িত্ব প্রদান করে। এই অঞ্চলে DNA-র পুনরাবৃত্তি দেখা যায়, বর্তমানে টেলােমিয়ার থেকে নিঃসৃত উৎসেচক টেলােমারেজ ক্যানসারের কারণ বলে মনে করা হয়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!