সংক্ষিপ্ত ন্যায় কী? সংক্ষিপ্ত ন্যায়ের বিভিন্ন প্রকারগুলি। উদাহরণসহ আলােচনা করাে। Class 12 | Education (নিরপেক্ষ ন্যায়) | 8 Marks
উত্তর:-
সংক্ষিপ্ত ন্যায়
কোনাে ন্যায় অনুমানকে যদি পূর্ণাঙ্গ রূপে উল্লেখ না করে, তার সংক্ষিপ্ত আকার উল্লেখ করা হয়, তবে তাকেই বলা হয় সংক্ষিপ্ত ন্যায় (enthymeme)। প্রত্যেকটি পূর্ণাঙ্গ নিরপেক্ষ ন্যায়ে দেখা যায় যে, দুটি যুক্তিবাক্য এবং একটি সিদ্ধান্ত থাকে। অনেক সময় দেখা যায় যে, নিরপেক্ষ ন্যায়ের পূর্ণাঙ্গ রূপটিকে উল্লেখ না করে তার অংশবিশেষকে উল্লেখ করে ন্যায়টিকে ইঙ্গিত করা হয়। অর্থাৎ, কোনাে পূর্ণাঙ্গ ন্যায়ের অন্তর্গত তিনটি বচনকেই উল্লেখ না করে, ন্যায়টিকে সংক্ষিপ্ত আকারে উল্লেখ করা হয়।
এরূপ ক্ষেত্রে তাই কোনাে একটি বচনের অনুল্লেখ থাকে। ন্যায়ের এরূপ রূপকেই বলা হয় সংক্ষিপ্ত ন্যায়।
উদাহরণ
সব গরিব মানুষই সৎ, কারণ তারা উচ্চাকাঙ্ক্ষাহীন।
ব্যাখ্যা
এটি হল একটি সংক্ষিপ্ত ন্যায়৷ কারণ, এখানে ন্যায়ের পূর্ণ রূপটিকে উল্লেখ করা হয়নি, ন্যায়ের দুটি বচনের বিষয়কে উল্লেখ করা হয়েছে। তৃতীয় বলটির কোনাে উল্লেখ এখানে নেই। তিনটি বচনের উল্লেখ না থাকলেও, তিনটি পদের পরিষ্কার উল্লেখ আছে। এই তিনটি পদের সমর্থনে তৃতীয় বাক্যটিকে তাই সহজেই উল্লেখ করা যায়। এই সংক্ষিপ্ত ন্যায়টির পূর্ণাঙ্গ রূপ হল
সকল উচ্চাকাঙ্ক্ষাহীন ব্যক্তি হয় সৎ ব্যক্তি (A). → প্রধান যুক্তিবাক্য (অনুক্ত)।
সকল গরিব মানুষ হয় উচ্চাকাঙ্ক্ষাহীন (A). → অপ্রধান যুক্তিবাক্য (উক্ত)
সকল গরিব মানুষ হয় সৎ (A) → সিদ্ধান্ত (উক্ত)
সংক্ষিপ্ত ন্যায়ের প্রকার ও উদাহরণ
সংক্ষিপ্ত ন্যায়ের প্রকার হল চারটি। এই চারটি প্রকার হল : [1] প্রথম প্রকার (first order), [2] দ্বিতীয় প্রকার (second order), [3] তৃতীয় প্রকার (third order) এবং [4] চতুর্থ প্রকার (fourth order)। এই চারটি সংক্ষিপ্ত ন্যায়ের প্রকারকে নীচে উদাহরণসহ আলােচনা করা হল।
প্রথম প্রকার : সংক্ষিপ্ত ন্যায়ের প্রথম প্রকারে প্রধান যুক্তিবাক্যটি অনুক্ত থাকে অর্থাৎ, অপ্রধান যুক্তিবাক্য ও সিদ্ধান্তের উল্লেখ থাকলেও, প্রধান যুক্তিবাক্যের কোনাে উল্লেখ থাকে না।
উদাহরণ
এ মৃণালবাবু নীতিবিজ্ঞানী, কারণ তিনি নীতির কথা বলেন।
এটি একটি সংক্ষিপ্ত ন্যায়। কারণ, এখানে ন্যায়ের পূণাঙ্গ রূপটিকে। উল্লেখ করা হয়নি| এখানে ন্যায় অনুমানটির প্রধান যুক্তিবাক্যটি উহ্য বা অনুক্ত থাকায় এরূপ ন্যায় অনুমানটি প্রথম প্রকারের সংক্ষিপ্ত। ন্যায়রূপে গণ্য| এই সংক্ষিপ্ত ন্যায়টির পূর্ণাঙ্গ রূপ হল
ব্যাখ্যা
সকল ব্যক্তি যারা নীতির কথা বলেন হন নীতিবিজ্ঞানী (A) → প্রধান যুক্তিবাক্য (অনুক্ত)|
মৃণালবাবু হন ব্যক্তি যিনি নীতির কথা বলেন (A) → অপ্রধান যুক্তিবাক্য (উক্ত)
.:. মৃণালবাবু হন নীতিবিজ্ঞানী (A) → সিদ্ধান্ত (উত্ত)
দ্বিতীয় প্রকার : দ্বিতীয় প্রকারের সংক্ষিপ্ত ন্যায়ে অপ্রধান যুক্তিবাক্যটি অনুক থাকে। অর্থাৎ, প্রধান যুক্তিবাক্য ও সিদ্ধান্তের উল্লেখ থাকলেও, এক্ষেত্রে অপ্রধান যুক্তিবাক্যের কোনাে উল্লেখ থাকে না।
উদাহরণ
সব গুরুই নমস্য, এবং মৃণালবাবু অবশ্যই নমস্য।
ব্যাখ্যা।
এটি একটি দ্বিতীয় প্রকারের সংক্ষিপ্ত ন্যায়। কারণ, এখানে ন্যায় অনুমানটির পরিপূর্ণ রূপকে উল্লেখ করা হয়নি। এখানে প্রধান
ব্যাখ্যা
যুক্তিবাক্য এবং সিদ্ধান্তের উল্লেখ থাকলেও প্রধান যুক্তিবাক্যটি টহ্য আছে | এরূপ সংক্ষিপ্ত ন্যায়টির পূর্ণাঙ্গ রূপ হল :
সকল গুরু হন নমস্য ব্যক্তি (A) → প্রধান যুক্তিবাক্য (অনুক্ত)
মৃণালবাবু হন গুরু (A) → অপ্রধান যুক্তিবাক্য (উক্ত)
.:.মৃণালবাবু হন নমস্য ব্যক্তি (A) → সিদ্ধান্ত (উক্ত)
তৃতীয় প্রকার : তৃতীয় প্রকারের সংক্ষিপ্ত ন্যায়ে সিদ্ধান্তটি অনুক্ত থাকে। অর্থাৎ, প্রধান ও অপ্রধান যুক্তিবাক্যের উল্লেখ থাকলেও, সিদ্ধান্তের কোনাে উল্লেখ এরূপ ন্যায়ে থাকে না।
উদাহরণ
সব মানুষই মরণশীল এবং রামও মানুষ।
ব্যাখ্যা
এটি একটি তৃতীয় প্রকারের সংক্ষিপ্ত ন্যায়। কারণ, এখানে সিদ্ধান্ত। বচনটির কোনাে উল্লেখ নেই। অর্থাৎ, এখানে প্রধান ও অপ্রধান। যুক্তিবাক্যের উল্লেখ থাকা সত্ত্বেও সিদ্ধান্তটি উহ্য আছে। এরূপ ন্যায়টির পূর্ণাঙ্গ রূপ হল
সকল মানুষ হয় মরণশীল (A) → প্রধান যুক্তিবাক্য (অনু)
রাম হয় মানুষ (A) → অপ্রধান যুক্তিবাক্য (উক্ত)
রাম হয় মরণশীল (A) → সিদ্ধান্ত (উক্ত)
চতুর্থ প্রকার : চতুর্থ প্রকার সংক্ষিপ্ত ন্যায়ে একটিমাত্র বাক্যের মাধ্যমে সমগ্র ন্যায়টিকে ইঙ্গিত করা হয়। ওই বাক্যটি যুক্তিবাক্যও হতে পারে, আবার তা সিদ্ধান্ড রূপেও গণ্য হতে পারে।
উদাহরণ
লােকটি হায়নার মতন সুযােগসন্ধানী।
ব্যাখ্যা
এটি একটি সংক্ষিপ্ত ন্যায়। কারণ, এখানে ন্যায়টির পরিপূর্ণ রূপকে উল্লেখ না করে, তাকে একটিমাত্র বাক্যের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এরূপ ন্যায়টির পূর্ণাঙ্গ রূপ হল।
সকল হায়নার মতাে ব্যক্তি হয় সুযোগসন্ধানী (A) → প্রধান যুক্তিবাক্য (অনুক্ত)
লােকটি হয় হায়নার মতাে ব্যক্তি (A) → অপ্রধান যুক্তিবাক্য (উক্ত)
.:. লােকটি হয় সুযােগসন্ধানী (A) → সিদ্ধান্ত (উক্ত)
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।
Darun darun… Asadharon 👏👏👏👏👏