হরিদার জীবনের নাটকীয় বৈচিত্রের পরিচয় দাও | Madhyamik Bengali Suggestion 2024

উত্তর:

বাস্তব জীবনের রূপকার সুবোধ ঘোষ তাঁর ‘বহুরূপী’ গল্পে বহুরূপী হরিদার স্বেচ্ছাকল্পিত জীবনের সন্ধান দিয়েছেন। কথকের বর্ণনা অনুযায়ী, সপ্তাহে বড়জোর একদিন বহুরূপী সেজে হরিদা নিজের ভাতের হাড়ির দাবি মেটানোর চেষ্টা করেন। অধিকাংশ দিনই তাকে ভাতের আশায় শূন্য হাড়ি উনুনে চাপিয়ে বসে থাকতে হয়। তবু তিনি কোনদিনও বৈচিত্রহীন একঘেয়ে পেশাকে বেছে নেননি। কারণ তার জীবনটাই ছিল নাটকীয় বৈচিত্রের রঙিন বিজ্ঞাপন। যথা –

ক) চকের বাসস্ট্যান্ডের ঘটনা : একদিন দুপুর বেলায় হরিদা উন্মাদ পাগলের বেশে আবির্ভূত হন। পাগলের চোখ দুটি ছিল আরক্ত, মুখ দিয়ে লালা ঝরছিল। পাগলটা একটা থান ইট হাতে তুলে নিয়ে বাসের যাত্রীদের দিকে তেড়ে যাচ্ছিল। এতে আতঙ্কিত যাত্রীরা হল্লা শুরু করে দেয়।

খ) লস্যময়ী বাইজির সাজ : একদিন সন্ধ্যাবেলায় ঠোঁটে রং মেখে আর পায়ে ঘুঙুর বেঁধে হরিদা বাইজির বেশে শহরের রাস্তায় হাজির হন। নৃত্যের ভঙ্গিতে সেই বাইজিকে নিয়ন আলোয় ভেজা সন্ধ্যার রাজপথে দেখে সকলে মুগ্ধ হয়ে গিয়েছিল। 

গ) লিচু বাগানের ঘটনা : একবার পুলিশ সেজে হরিদা দয়ালবাবু লিচুবাগান থেকে চারজন স্কুলছাত্রকে আটক করেছিল। ভয়ে ছেলেগুলো কেঁদে ফেলেছিল এরপর স্কুলের মাস্টার মশাই এসে নকল পুলিশকে ঘুষ দিয়ে ছাত্রদের ছাড়িয়ে ছিলেন।

ঘ) বিরাগী রূপে আত্মপ্রকাশ : একবার বহুরূপী হরিদা বিরাগী সন্ন্যাসীর বেশ ধারণ করে প্রতিবেশী জগদীশ বাবুর বাড়িতে হাজির হন। জগদীশবাবুকে নিজের দার্শনিকসুলভ বাণী শুনিয়ে তিনি অভিভূত করেছিলেন।

ঙ) বৈচিত্র্যময় বিবিধ সাজ : হরিদার বৈচিত্র্যময় সাজের তালিকাটা দীর্ঘ। যেমন – কাপালিক, ফিরিঙ্গি কেরামিন সাহেব, বাউল, কাবুলিওয়ালা সহ নানান সাজে তিনি নিজেকে সাজিয়ে তুলতেন। 

 ‘বৈচিত্র’ কথার আক্ষরিক অর্থ হলো – ‘বিভিন্নতা’। সেই সূত্রে ‘নাটকীয় বৈচিত্র’ বলতে আমরা বুঝি – নাটকের মধ্যে আকস্মিকভাবে ঘটতে থাকা নানা চমকপ্রদ ঘটনার বিভিন্নতা বা সমাহার। উপরিক্ত

আলোচনা থেকে এ কথা প্রমাণিত যে – সাধারণ মানুষের জীবন একঘেয়ে নিয়মের নিগড়ে বাধা থাকলেও হরিদার জীবনটা ছিল বৈচিত্র্যময়তায় ভরা এক নাটকের চিত্রনাট্য। বর্ণাঢ্য জীবনের এই নাটকীয় বৈচিত্রই পেশাদারিত্বের ক্ষুদ্র গন্ডিকে অতিক্রম করে তার জীবন সাধনায় উন্নীত হয়েছিল।

Read Also

Madhyamik Bengali Suggestion 2024 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment