মূক ও বধির শিশুদের পাঠক্রম সম্পর্কে আলােচনা করাে।

মূক ও বধির শিশুদের পাঠক্রম সম্পর্কে আলােচনা করাে। Class 12 | Education (ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা) 4 Marks

উত্তর:-

মূক ও বধির শিশুদের পাঠক্রম ও শিক্ষা পদ্ধতি

মানবসমাজে পরস্পরের সঙ্গে যােগাযােগ রক্ষা করা একান্ত প্রয়ােজন। এর জন্য প্রয়ােজন হল ভাষা। মূক ও বধির ছেলেমেয়েদের ক্ষেত্রে ভাষামূলক প্রতিবন্ধকতাই যােগাযােগের সবচেয়ে বড়াে বাধা হয়ে দাড়ায়। তাই তাদের পাঠক্রমে ও শিক্ষণ পদ্ধতিতে ভাষাশিক্ষা সবচেয়ে বেশি গুরুত্ব পায়। 

পাঠক্রম

নির্দিষ্ট শিক্ষামূলক পরিবেশে বিশেষ শিক্ষাদান কৌশল প্রয়ােগের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকশিক্ষিকার দ্বারা মূক ও বধির শিশুদের শিক্ষার ব্যবস্থা করা হয়। তাদের পাঠক্রমে যে বিষয়গুলি রাখা হয়, তা হল— [1] বাচনিক ভঙ্গিমার বিকাশের জন্য ওষ্ঠপঠন বা বাক্‌-পঠন (lip-reading), [2] শ্রবণ সহায়ক যন্ত্রের যথাযথ ব্যবহার শেখা, [3] গণিত, [4] সমাজবিজ্ঞান, [5] নানা প্রকারের হস্তশিল্প বা হাতের কাজ।

মূক ও বধির ছেলেমেয়েদের জন্য নানা প্রকারের সৃজনশীল কাজ বিশেষভাবে উপযােগী। এ ছাড়া পরিবেশ পরিচিতি, বাগান করা প্রভৃতিও পাঠক্রমে রাখা হয়। বর্তমানে কম্পিউটার প্রশিক্ষণও মূক ও বধির ছেলেমেয়েদের শিক্ষার পাঠক্রমে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে। বিদেশে এ বিষয়ে প্রচুর গবেষণাও হয়েছে।

বর্তমানে আমাদের দেশের মূক ও বধির ছেলেমেয়েদের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানেই সাধারণ শিক্ষার পাশাপাশি বৃত্তিমূলক শিক্ষাদানের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আলপনা, রঙের সাহায্যে ছবি আঁকা, বই বাঁধানাে, পােশাক-পরিচ্ছদ তৈরি, সূচিশিল্প, বয়নশিল্প প্রভৃতি বিষয়েও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!