জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচীও সর্বশিক্ষা অভিযান সম্পর্কে টীকা লেখ

জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচীও সর্বশিক্ষা অভিযান সম্পর্কে টীকা লেখ Class 12 | Sociology (সাম্প্রতিক কালের সামাজিক বিচার্য বিষয়) 8 Marks

উত্তর:

জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচী (NAEP National Adult Education Programme)।

সকল নিরক্ষর মানুষকে সাক্ষরতা ও শিক্ষা প্রদানের উদ্দেশ্য নিয়ে ১৯৭৮ সালের ২রা অক্টোবর তারিখে জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচী’ চালু করা হয়। বিশেষত পনেরাে থেকে পঁয়ত্রিশ বছর বয়স্কদের এই কর্মসূচীকে কার্যকর করার উদ্যোগ-আয়ােজন গ্রহণ করা হয়। এই কর্মসূচীর সঙ্গে সহযােগিতামূলক উদ্যোগের ভিত্তিতে বিভিন্ন সংগঠন ও সংস্থা সংযুক্ত। এগুলি হল: কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারসমূহ, কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক কর্তৃপক্ষসমূহ, বিশ্ববিদ্যালয়সমূহ, মহাবিদ্যালয়সমূহ, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ, যুবকেন্দ্রসমূহ প্রভৃতি। 

জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচীর মধ্যে বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত। এগুলি হল: (ক) নির্ধারিত লক্ষ্যমাত্রার জনসংখ্যাকে সাক্ষরতার দক্ষতা প্রদান; (খ) তাদের ব্যবহারিক বিকাশসাধন; এবং (গ) বিভিন্ন আইন ও সরকারের নীতিসমূহ সম্পর্কে তাদের মধ্যে সচেতনতার সৃষ্টি। ভারতের নিরক্ষর জনগােষ্ঠীসমূহের মধ্যে মহিলা, তফসিলি জাতি ও উপজাতিসমূহ এবং সমাজের অন্যান্য দুর্বল অংশসমূহের আধিক্য অনস্বীকার্য। বিশেষত এদের মধ্যেই শিক্ষা ও সাক্ষরতার প্রসারের উপর বিশেষ জোর দেওয়া হয়।

সর্বশিক্ষা অভিযান (Sarba Siksha Avijan)

সর্বশিক্ষা অভিযান (SSA) ২০০১ সালে প্রবর্তিত হয়। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল ২০১০ সালের মধ্যে ৬-১৪ বয়সের সকল ছেলেমেয়েকে স্কুল-শিক্ষার সামিল করা এবং ৮ বছরের স্কুল শিক্ষাকে সম্পন্ন করা। এই প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল ‘শিক্ষা সুনিশ্চিতকরণ কর্মসূচি (Education Guarantee Scheme) এবং “বিকল্প ও উদ্ভাবনী শিক্ষা (Alternative and Innovative Education)। এক কিলােমিটার পীরধর মধ্যে কোনও প্রথাগত স্কুল নেই, প্রধানত এরকম এলাকার ছেলেমেয়েদের জন্যই এই প্রকল্প প্রণীত ও প্রবাতত হয়।

ভারত সরকারের এই প্রকল্পটি রাজ্য সরকারের অংশীদারিত্ব ও সহযােগিতার মাধ্যমে কার্যকর হওয়ার কথা। এই কর্মসূচিতে বিদ্যালয় না থাকা এলাকায় নতুন বিদ্যালয় স্থাপন করা এবং বিদ্যমান বিদ্যালয়গুলির পরিকাঠামাে সমৃদ্ধ করার কথা বলা হয়েছে। এই প্রকল্পে উন্নতমানের প্রাথমিক শিক্ষা প্রদানের কথা আছে। তাছাড়া মেয়েদের শিক্ষা এবং বিশেষ প্রয়ােজনীয়তা আছে এরকম ছেলেমেয়ের শিক্ষার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। আবার কম্পিউটার শিক্ষার কথাও বলা হয়েছে।

২০১২ সালে সম্পাদিত ৮৬তম সংবিধান সংশােধনী আইনে ২১ক ধারায় বলা হয়েছে যে ৬-১৪ বছর বয়সের সকল ছেলেমেয়ের অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করতে হবে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!