মানসিক ক্ষমতা বা বুদ্ধি কাকে বলে | শিখনে বুদ্ধির ভূমিকা আলোচনা করো

উত্তরঃ-

মানসিক ক্ষমতা বা Mental Ability : মানুষের অভ্যন্তরীণ মানসিক বৈশিষ্ট্য গুলোর প্রধান রূপ হল মানসিক ক্ষমতা। মানব জীবনে যে অভ্যন্তরীণ প্রবণতা গুলি মানুষকে পরিবর্তনশীল পরিবেশে সংগতি বিধান করতে এবং বিভিন্ন কাজে দক্ষতার সঙ্গে পারদর্শিতা অর্জন করতে সহায়তা করে তাকে মানসিক ক্ষমতা বলে। যেমন- বুদ্ধি, চিন্তন, কল্পনা ইত্যাদি।

শিখনে মানসিক ক্ষমতার ভূমিকা : শিখন হল পূর্ব অভিজ্ঞতা ও প্রশিক্ষণ নির্ভর একটি প্রক্রিয়া। মানসিক ক্ষমতা এই প্রক্রিয়াকে বিভিন্নভাবে সহায়তা করে। যেমন –

1. সংগতি বিধান : শিখনে বিষয়বস্তুর সঙ্গে সঙ্গতি স্থাপন করা প্রয়োজন। মানসিক ক্ষমতা ব্যক্তিকে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে পরিবর্তনশীল বিষয়ের সঙ্গে সংগতি বিধানের সহায়তা করে।

2. উদ্দেশ্য সাধন : মানুষের প্রত্যেকটি কাজের একটি উদ্দেশ্য থাকে। এই উদ্দেশ্য পূরণে উপযুক্ত উপায় নির্বাচন করতে সাহায্য করে মানসিক ক্ষমতা বা বুদ্ধি।

3. বিষয়বস্তুর সামগ্রিক রূপ উপলব্ধি : মানসিক ক্ষমতা পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে কোন বস্তু বা বিষয়ে পারস্পরিক সম্পর্কে সামগ্রিক রূপ উপলব্ধি করতে সহায়তা করে।

4. দ্রুত কর্মসম্পাদন : শিখনের জন্য দ্রুত ও সঠিক ভাবে কর্মসম্পাদনের প্রয়োজন। মানসিক ক্ষমতা শিক্ষার্থীকে এক্ষেত্রে বিভিন্ন বিষয়ে কর্ম সম্পাদন করতে সহায়তা করে।

5. ভাষা শিক্ষা : মানসিক ক্ষমতা শিক্ষার্থীর ভাষাবোধের বিকাশ ঘটায়। এর সাহায্যে শিক্ষার্থীর যেমন শব্দ ভান্ডার বৃদ্ধি পায় তেমনি ভাষার প্রয়োগ ক্ষমতা বিকাশও সাহায্য করে।

6. শিখন সঞ্চালন : পূর্বের একটি শিখনের ভিত্তিতে পরবর্তীতে নতুন শিখন লাভ করাকে শিখন সঞ্চালন বলে। মানসিক ক্ষমতা এই শিখন সঞ্চালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

7. সৃজন ক্ষমতার বিকাশ : শিক্ষার উদ্দেশ্য হলো শিক্ষার্থীর মধ্যে নতুন নতুন কর্ম প্রবণতা সৃষ্টি করা। মানসিক ক্ষমতা এই কর্ম প্রবণতা সম্পূর্ণ করতে সহায়তা করে।

৪. বিমুর্ত চিন্তন : শিখনের ক্ষেত্রে বিমুর্ত চিন্তন এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানসিক ক্ষমতা শিক্ষার্থীকে বিমুর্ত চিন্তনে উদ্দীপিত করে এবং সমস্যা সমাধানে সহায়তা করে।

9. কঠিন ও জটিল সমস্যা সমাধান: শিক্ষার্থীর শিখন পরিস্থিতিতে নানান ধরনের কঠিন ও জটিল সমস্যার সম্মুখীন হয়। এই সকল কঠিন ও জটিল সমস্যার সমাধানের সাহায্য করে মানসিক ক্ষমতা বা বুদ্ধি ।

এছাড়াও, শিখনের ক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতার তাৎপর্য নির্ণয়, ভাষা-শিক্ষা, জটিল ও কঠিন সমস্যার সমাধান, মানসিক প্রক্রিয়া গুলির মধ্যে সমন্বয় সাধন ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে মানসিক ক্ষমতা তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে শিখনকে সার্থক ও যথার্থতা দান করে।

Read Also

Interest বা আগ্রহ বা অনুরাগ কাকে বলে | শিক্ষাক্ষেত্রে আগ্রহের ভূমিকা আলোচনা করো

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!