ভারতছাড়াে আন্দোলনে কৃষক ও শ্রমিক শ্রেণির অংশগ্রহণ কীরূপ ছিল? 

ভারতছাড়াে আন্দোলনে কৃষক ও শ্রমিক শ্রেণির অংশগ্রহণ কীরূপ ছিল?    4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : ১৯৪২-র ভারত ছাড়াে আন্দোলন ছিল স্বতঃস্ফুত এবং একটি প্রকৃত গণ আন্দোলন, যেখানে কৃষক শ্রেণি অভূতপূর্ব সাড়া দিয়েছিল, এমনকি, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও শ্রমিক শ্রেণিকেও এই আন্দোলনে অংশগ্রহণ করা থেকে বিরত রাখা যায়নি। 

কৃষক শ্রেণির ভূমিকা : ভারতছাড়াে আন্দোলনে (১) আসাম, বাংলা, বিহার, উড়িষ্যা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ প্রভৃতি স্থানের কৃষকরা স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে যােগ দেয়। (২) বহু স্থানে কৃষকরা সরকারি খাজনা দেওয়া বন্ধ করে দেয়। (৩) মেদিনীপুরের তাম্রলিপ্ত জাতীয় সরকার-গঠনের মাধ্যমে কৃষকরা সমান্তরাল সরকার পরিচালনা করতে থাকে। 

শ্রমিকশ্রেণির ভূমিকা : ব্রিটিশ সরকার ভারতছাড়াে আন্দোলনের বিরুদ্ধে কমিউনিস্ট পার্টিকে কাজে লাগাতে চেয়েছিল। তাই শ্রমিকদের পক্ষ থেকে আন্দোলনে আশানুরূপ সাড়া না পাওয়া গেলেও (১) গান্ধিজি ও অন্যান্য নেতৃবৃন্দকে কারারুদ্ধ করার প্রতিবাদে বােম্বাই, নাগপুর, আমেদাবাদ প্রভৃতি শিল্পাঞ্চলে শ্রমিকরা এক সপ্তাহ ধরে ধর্মঘট ও কর্মবিরতি পালন করে। (২) জামশেদপুরে লৌহ-ইস্পাত কারখানায় দুই মাস ধরে ধর্মঘট পালনের পাশাপাশি সেখানে জাতীয় সরকার প্রতিষ্ঠার দাবি করা হয়। ‘ 

উপসংহার : কমিউনিস্ট পরিচালিত শ্রমিক আন্দোলনের ভূমিকা আশাব্যঞ্জক না হলেও কৃষকশ্রেণির অভূতপূর্ব সাড়া শ্রমিকশ্রেণির কিছু অংশের অনীহাকে পুষিয়ে দিয়েছিল। 

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!