Madhyamik Bengali Suggestion 2022 ” মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ | আয় আরাে বেঁধে বেঁধে থাকি (কবিতা) – শঙ্খ ঘােষ | MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam Class 10 Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে কিছু প্রশ্ন অবশ্যই থাকবে । সে কথা মাথায় রেখে Wbshiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের দের জন্য় মাধ্যমিক বাংলা – আফ্রিকা (কবিতা) – রবীন্দ্রনাথ ঠাকুরঅতি আবশ্যক কিছু প্রশ্নোত্তর এবং সাজেশন
কবিতা
আয় আরাে বেঁধে বেঁধে থাকি
শঙ্খ ঘােষ
Madhyamik Bengali Suggestion 2022 | আয় আরাে বেঁধে বেঁধে থাকি (কবিতা) – শঙ্খ ঘােষ | প্রশ্ন ও উত্তর । Class 10 Bengali Suggestion 2022
সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে – প্রশ্নের মান ১
১.১‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’– কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্গত, সেটি হল –
(ক) মুখ বড়, সামাজিক নয়
(খ) ধূম লেগেছেহৃদ কমলে
(গ) জলই পাষাণ হয়ে গেছে
(ঘ) মুখ ঢেকে যায় বিজ্ঞাপণে।
উঃ (গ)
১.২.‘আমাদের ডান পাশে ধ্বস’—ধ্বস যা ইঙ্গিত করে, তাহল —
(ক) পথে ধস নামা
(খ) পায়ের নীচে দুবর্ল মাটি
(গ) সামাজিক অবক্ষয়
(ঘ) কোনটিই নয়
উঃ (গ)
১.৩.গিরিখাদ আমাদের —
(ক) সামনে।
(খ) ডানদিকে
(গ) বামদিকে
(ঘ) কোনদিকে নয়
উঃ (গ)
১.৪.‘পায়ে পায়ে হিমানীর বাঁধ’—হিমানী কথার অর্থ—
(ক) জল।
(খ) তুষার
(গ) পাথর।
(ঘ) লােহা
উঃ (খ)
১.৫.কবি আমাদের কীভাবে থাকার কথা বলেছেন—
(ক) কাছাকাছি
(খ) দূরে দূরে
(গ) বেঁধে বেঁধে
(ঘ) চোখমুখ ঢেকে ।
উঃ (গ)
১.৬.আমরা দোরে দোরে ফিরছি কারণ—
(ক) বারংবার সাহায্যের ব্যর্থপ্রার্থনা জানাতে
(খ) জনগননা করতে
(গ) একমুঠো অন্নের জন্য
(ঘ) গান শােনাতে
উঃ (ক) বারংবার সাহায্যের ব্যর্থপ্রার্থনা জানাতে
১.৭.আমাদের পথ নেই আর — এই পথহল –
(ক) ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার পথ
(খ) রাজধানীতে যাওয়ার পথ
(গ) সংগ্রামকে এগিয়ে নেওয়ার পথ
(ঘ) সত্যের পথ।
উঃ (ক) ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার পথ
১.৮.আমাদের কাছে দূরে ছড়ানাে আছে –
(ক) ঝরা পাতা
(খ) পাখিদের শব
(গ) শিশুদের শব
(ঘ) তাজা বােমা।
উঃ (গ)
১.৯.‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কথাটি কবিতায় ব্যবহৃত হয়েছে –
(ক) একবার
(খ) দুইবার
(গ) তিনবার
(ঘ) চারবার
উঃ (ঘ)
Madhyamik Bengali Suggestion 2022 | আয় আরাে বেঁধে বেঁধে থাকি (কবিতা) – শঙ্খ ঘােষ | প্রশ্ন ও উত্তর । Class 10 Bengali Suggestion 2022
২.অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন – প্রশ্নের মান ১
২.১.আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় আমরা কারা ?
উঃ আলােচ্য কবিতায় কবি ‘আমরা’ বলতে যুদ্ধবিদ্ধস্ত, আশ্রয়চ্যুত, সর্বহারা। সাধারণ মানুষদের বােঝানাে হয়েছে।
২.২.শিশুদের শব যেখানে-সেখানে ছড়ানাে আছে কেন ?
উঃ যুদ্ধ দাঙ্গার মধ্যে পড়ে যে সব মানুষ সর্বস্ব হারিয়েছে সেইসব বিপন্ন মানুষের চারপাশে-কাছে দূরে শিশুদের শব ছড়ানাে রয়েছে।
২.৩.কবিতায় কবি কোন বিষয়ে সংশয় প্রকাশ করেছেন ?
উঃ পৃথিবী বেঁচে আছে কিংবা মরে গেছে কিনা — এ বিষয়ে কবি সংশয় প্রকাশ করেছেন।
২.৪.কবি কাদের হাতে হাত রাখতে বলেছেন ?
উঃ সমাজ সভ্যতার সংকট মুহুর্তে যে কয়জন বেঁচে আছে, কবি তাদের হাতে হাত রাখতে বলেছেন।
২.৫.‘আমাদের মাথায় বােমারু’– বােমারু শব্দের অর্থ কী ?
উঃ বােমারু শব্দেটির অর্থ যা বােমা নিক্ষেপ করে বা বর্ষণ করে। এখানে যুদ্ধের সময় ব্যবহৃত বােমারু বিমানকে বােঝানাে হয়েছে।
২.৬.কেন বিপন্ন মানুষ দোরে দোরে ঘুরছে ?
উঃ বিপন্ন মানুষের অবস্থা ভিখারির মতাে, তাই সাহায্যের আশায় আশ্রয়ের আশায় তারা দোরে দোরে ঘুরছে।
২.৭.‘এই মুহূর্তে মরে যাব না কি’— এই মুহূর্তে বলতে বক্তা কোন সময়ের কথা বলেছেন ?
উঃ রাষ্ট্রীয় সংকটকালে যুদ্ধ বিদ্ধস্ত পটভূমিতে খাদ্য ও আশ্রয়হারা মানুষগুলির বেঁচে থাকা যখন অনিশ্চিত সেই মুহূর্তের কথা বক্তা বােঝাতে চেয়েছেন।
২.৮.আমরা বারােমাস ভিখারি কেন ?
উঃ সাম্রাজ্যবাদী রাষ্ট্রশক্তি পারস্পরিক যুদ্ধে অথবা দুর্বল রাষ্ট্রে অধিকার কায়েমের জন্য সাধারণ মানুষের জীবন বিপন্ন। সাধারণ মানুষ আশ্রয় ও জীবিকা হারিয়ে ভিখারি হয়ে গেছে।
২.৯. আলােচ্য কবিতায় নিপীড়িত মানুষদের দৈন্যের কীরূপ পরিচয় পাওয়া যায় ?
উঃ নিপীড়িত মানুষদের বছরের সব সময় ভিখারির মত কাটে, তারা দোরে দোরে সাহায্যের প্রার্থনায় ঘােরে।
২.১০.‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’-কাদের উদ্দেশ্যে এই আহ্বান ?
উঃ প্রতিকূল সমাজব্যবস্থায় যারা সংগ্রাম করে টিকে আছে তাদের প্রতি এই আহ্বান।
Madhyamik Bengali Suggestion 2022 | আয় আরাে বেঁধে বেঁধে থাকি (কবিতা) – শঙ্খ ঘােষ | প্রশ্ন ও উত্তর । Class 10 Bengali Suggestion 2022
৩.কমবেশি ৬০টি শব্দে উত্তর লেখাে
৩.১. “আমাদের পথ নেই কেনো”— এখানে কোন পথের কথা বলা হয়েছে ? পথ না থাকার কারণ কী ?
উঃ কবি শঙ্খঘােষের লেখা ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় জীবনপথের কথা বলা হয়েছে। হিংসা-অশান্তিতে যে জীবনপথের গতি মন্থর হয়েছে তার কথাই কবি বলেছেন।
সমাজে চলেছে এক অরাজক পরিস্থিতি। যার প্রভাবে সাধারণ মানুষ সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক শােষণের শিকার। এই বিপন্ন মানুষদের চলার পথ রুদ্ধ, ডানদিকে ধস আর বামে রয়েছে গিরিখাত। মাথার উপরে বােমারুর ভয় আর পায়ের নীচে হিমানীর বাঁধ – পা হড়কে নেমে আসতে পারে মৃত্যু। তাই কবি যথার্থই বলেছেন বিপন্ন মানুষের অগ্রগতির পথ নেই, নেই বেঁচে থাকার উপায়।
৩.২ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবি কাদের ডেকেছেন ? বেঁধে থাকার প্রয়ােজনীয়তা কোথায় ?
উঃ সমাজমনস্ক কবি শঙ্খ ঘােষ তাঁর ‘আয় আরাে বেধে বেধে থাকি কবিতায় বিপন্ন মানুষদের উদ্দেশ্যে আহ্বান জানিয়েছেন বা ডেকেছেন।
কথায় বলে দশের লাঠি একের বােঝা অর্থাৎ একতাই বল। চরম সংকটের দিনে সংঘবদ্ধ থাকলে অশুভ শক্তিকে সহজেই প্রতিহত করা যায়। সংঘবদ্ধ সাধারণ মানুষ যখন বিরাট শক্তিতে পরিণত হয় তখন হামলাকারী যুদ্ধবাজ সাম্রাজ্যবাদী শক্তিও সেই প্রতিরােধী ও প্রতিবাদী জনশক্তিকে ভয় পায়। তাই কবি বিপন্ন মানুষদের পরস্পরের হাতে হাত রেখে বেঁধে বেঁধে থাকার প্রয়ােজনীয়তা অনুভব করেছেন।
৩.৩ “আমাদের ইতিহাস নেই”— ইতিহাস বলতে কী বােঝায় ? কবি একথা কেন বলেছেন ?
উঃ ইতিহাস হল অতীত দিনের কথা যা বর্তমানে না থাকলেও বর্তমানকে অনুধাবন করতে সাহায্য করে। যার মধ্য দিয়ে কোনাে জাতির বা সভ্যতার আত্ম-বিকাশের পর্যায়গুলি প্রকাশ পায়।
কবি শঙ্খ ঘােষ তাঁর আলােচ্য কবিতায় ইতিহাস নেই অর্থে বােঝাতে চেয়েছেন যে সাধারণ মানুষদের দুঃখ-দুর্দশার কথা ইতিহাসে স্থান পায় না। যদিও ইতিহাস লেখা হয়, সে ইতিহাসে প্রকৃত সত্য আড়াল করা থাকে। তাই উক্ত কথাটি আক্ষেপের সুরেই বলেছেন তিনি।
৩.৪. ‘এ মুহূর্তে মরে যাব না কি ? কে এই সংশয় প্রকাশ করেছেন ? এমন সংশয়ের কারণ কী ?
উঃ যুদ্ধবিদ্ধস্ত সমাজব্যবস্থার মর্মান্তিক শােষণে যে সকল সাধারণ মানুষ জর্জরিত তাদের আশঙ্কা উক্ত উদ্ধৃতিতে প্রকাশ পেয়েছে।
অবক্ষয়মান সমাজব্যবস্থায় অনবরত হিংসা-শাসন-শােষণ-যুদ্ধে সাধারণ মানুষ নানাভাবে বিপদগ্রস্ত। বহু নিরপরাধ মানুষের প্রাণ অকালে চলে গেছে, পড়ে আছে কত শিশুর শব। যারা বেঁচে আছে তারাও যে কোনাে মুহূর্তে মরে যেতে পারে, বেঁচে থাকা নিয়ে কবির মনে তাই সংশয় দেখা দিয়েছে।
৩.৫.“পৃথিবী হয়তাে মরে গেছে” – কবির এরূপ মনে হবার কারণ কী? অথবা, পৃথিবী হয়তাে বেঁচে আছে’ – ‘হয়তাে বলার মধ্যে যে অনিশ্চয়তা প্রকাশ পেয়েছে লিখ।
উঃ কবি শঙ্খ ঘােষের ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় প্রাচ্যের দেশগুলির বিপন্ন অবস্থার কথাও বলেছেন। আমাদের এই দেশগুলিতে নেমে এসেছে সাম্রাজ্যবাদী শক্তির থাবা। অপর দিকে যুদ্ধ বিদ্ধস্ত দেশগুলি বন্যা, খরা, দুভিক্ষ, জাতিদাঙ্গা, ধর্মীয় হানাহানি সবকিছু মিশিয়ে এক অনিশ্চয়তার ঘেরাটোপে রয়েছে। তাই কবির মনে হয়েছে পৃথিবী হয়তাে মরে গেছে। এই হয়তাে’ শব্দের মধ্য দিয়ে কবি আবার আশার আলােক প্রকাশ করেছেন।
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।