নিরপেক্ষ বচনে পরিমাণের ভূমিকা | পরিমাণ অনুসারে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ

নিরপেক্ষ বচনে পরিমাণের ভূমিকা | পরিমাণ অনুসারে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ
অথবা, নিরপেক্ষ বচনে পরিমাণের ভূমিকা কীরূপ? পরিমাণ অনুসারে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ উদাহরণসহ আলােচনা করাে।
Class 12 | Philosophy (বচন) 8 Marks

উত্তর:-

নিরপেক্ষ বচনে পরিমাণের ভূমিকা

সাধারণ বাক্যে পরিমাণের বিশেষ কোনাে গুরুত্বপূর্ণ ভূমিকা না থাকলেও, নিরপেক্ষ বচনের ক্ষেত্রে পরিমাণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা আছেই। কারণ, আমরা নিরপেক্ষ বচনের যে চারটি অংশের পরিচয় পাই, তাদের মধ্যে পরিমাণক (যা পরিমাণকে নির্দেশ করে) হল অন্যতম। শুধু তাই নয়, এই পরিমাণের বিষয়টিকেই বচনের প্রথম অংশরূপে উল্লেখ করা হয়। নিরপেক্ষ বচনের কাজই হল উদ্দেশ্য সম্পর্কে বিধেয়তে কিছু স্বীকার বা অস্বীকার করে নেওয়া। এরূপ স্বীকৃতি বা অস্বীকৃতির ক্ষেত্রে উদ্দেশ্যের পরিমাণের বিষয়টি অনেক সময় গুরুত্বপূর্ণ হয়ে ওঠে৷ কারণ, সমগ্র উদ্দেশ্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার করা বা, আংশিক পরিমাণের উদ্দেশ্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার করা ঠিক এক জিনিস নয়। উদ্দেশ্য পদের এই সমগ্রঅংশ বা অংশবিশেষ কে নিরপেক্ষবচনের পরিমাণরূপে উল্লেখ করা হয়। সুতরাং দেখা যায় যে, নিরপেক্ষ বচনের ক্ষেত্রে পরিমাণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থেকেই যায়। 

পরিমাণ অনুসারে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ

তর্কবিদ্যায় পরিমাণ অনুসারে নিরপেক্ষ বচন হল দু-প্রকারের—[1] সামান্য বা সার্বিক বচন এবং [2] বিশেষ বচন। পরিমাণের দৃষ্টিভঙ্গিতে এই দুপ্রকার বচন ছাড়া আর অন্য কোনাে প্রকার বচনের উল্লেখ করা যায় না। 

1) সামান্য বা সার্বিক বচন: একটি নিরপেক্ষ বচনে উদ্দেশ্য সম্পর্কে বিধেয়তে কিছু ঘােষণা করা হয় এবং উদ্দেশ্য পদ কোনাে নির্দিষ্ট বিষয়কে নির্দেশ করে। এরূপ নির্দিষ্ট বিষয়টি একটি সমগ্র জাতি বা শ্রেণি সম্পর্কে হতে পারে অথবা একটি জাতি বা শ্রেণির অংশ সম্পর্কেও হতে পারে। যখন একটি সমগ্র জাতি বা শ্রেণি সম্পর্কে বিষয়টি প্রযুক্ত হয় তখন আমরা সকল (all) শব্দটির দ্বারা সেরুপ বিষয়টিকে নির্দেশ করি। আবার যখন পরিমাণের বিষয়টি একটি নির্দিষ্ট শ্রেণি বা জাতির অংশ রূপে বিবেচিত হয়, তখন আমরা কোনাে কোনাে (some) শব্দের দ্বারা তার নির্দেশ করে থাকি। 

সুতরাং বলা যায় যে, যে নিরপেক্ষ বচনের বিধেয়টি সমগ্র উদ্দেশ্যপদের ক্ষেত্রে প্রযােজ্য—তাকেই বলা হয় সার্বিক বা সামান্য বচন (universal proposition)। এরূপ বচনে তাই বিধেয় পদের দ্বারা নির্দেশিত বিষয়টিকে উদ্দেশ্য পদ দ্বারা নির্দেশিত কোনাে জাতি বা শ্রেণির সকল সদস্যের ক্ষেত্রে প্রয়ােগ করা হয়। উদ্দেশ্য দ্বারা নির্দেশিত সমগ্র জাতি বা শ্রেণিকে বােঝানাের জন্য সকল বা কোনাে শব্দ দুটির প্রয়ােগ করা হয়।

উদাহরণ:

১) সকল মানুষ হয় বুদ্ধিমান জীব।
(সামান্য বচন বা সার্বিক বচন)

ব্যাখ্যা: এখানে বিধেয় তথা বুদ্ধিমান জীব নামক বিষয়টিকে উদ্দেশ্য তথা মানুষ শ্রেণির সমস্ত সদস্যের ক্ষেত্রে প্রয়ােগ করা হয়েছে। অর্থাৎ, বুদ্ধিমানের বিষয়টিকে সকল মানুষের ক্ষেত্রেই স্বীকার করে নেওয়া হয়েছে। সেকারণেই এরুপ বচনটি একটি সামান্য বা সার্বিক বচন রুপে গণ্য।

২) কোনাে মানুষ নয় সুখী। (সামান্য বা সার্বিক বচন)

ব্যাখ্যা: এখানে বিধেয় পদ তথা সুখী নামক বিষয়টিকে উদ্দেশ্য তথা মানুষ পদ নির্দেশিত শ্রেণির সকল সদস্যের ক্ষেত্রেই প্রয়ােগ করা হয়েছে। অর্থাৎ, সুখী নামক বিষয়টিকে সমস্ত মানুষের ক্ষেত্রেই অস্বীকার করা হয়েছে। সুতরাং এরূপ বচনটিও একটি সামান্য বা সার্বিক বচন রপে গণ্য। 

2) বিশেষ বচন: কোনাে নিরপেক্ষ বচনের বিধেয়টি যদি উদ্দেশ্য পদে নির্দেশিত সমগ্র জাতি বা শ্রেণি সম্পর্কে প্রযুক্ত না হয়ে, তার অংশ সম্পর্কে প্রযুক্ত হয়, তবে তাকে বলে বিশেষ বচন (particular proposition)। এরুপ বচনে বিধেয়ের বিষয়টিকে সমগ্র উদ্দেশ্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার না করে, তার আংশিক কিছু কিছু সদস্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার করে নেওয়া হয়। এই কিছু কিছু সদস্যকে বােঝানাের জন্য এরূপ বচনে কোনাে কোনাে শব্দটির প্রয়ােগ করা হয়।

উদাহরণ 1: কোনাে কোনাে মানুষ হয় সৎ। (বিশেষ বচন)

ব্যাখ্যা: এখানে বিধেয় পদ তথা সৎ নামক বিষয়টি উদ্দেশ্য পদ তথা মানুষ শ্রেণির সকল সদস্যের ক্ষেত্রে স্বীকৃত না হয়ে, কিছু কিছু (কোনাে কোনাে) মানুষ সম্পর্কে স্বীকৃত হয়েছে। সুতরাং এরূপ বচনটি একটি বিশেষ বচন রূপেই গণ্য।

উদাহরণ 2: কোনাে কোনাে মানুষ নয় ধান্দাবাজ। (বিশেষ বচন)

ব্যাখ্যা: এখানে বিধেয় পদ তথা ধান্দাবাজ নামক বিষয়টি উদ্দেশ্য পদ তথা মানুষ শ্রেণির সকল সদস্যের ক্ষেত্রে প্রযুক্ত না হয়ে কিছু মানুষের। ক্ষেত্রেই প্রযুক্ত হয়েছে। কিছু কিছু মানুষের ক্ষেত্রেই এরূপ বিষয়টি অস্বীকৃত হয়েছে, সমস্ত মানুষের ক্ষেত্রে নয়। সুতরাং এরূপ বচনটি একটি বিশেষ বচনের মর্যাদা লাভ করেছে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment