পরিকল্পিত শিখন বলতে কী বােঝ? শিক্ষাপ্রযুক্তির হার্ডওয়্যার এবং সফটওয়্যার কাকে বলে এবং উভয়েই যে শিক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযােগিতা করে তা উদাহরণসহ ব্যাখ্যা করাে। Class 12 | Education (শিক্ষায় প্রযুক্তির ভূমিকা) | 4 Marks
উত্তর:-
পরিকল্পিত শিখন
এখানে শিখনের বিষয়বস্তুকে এমনভাবে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে (যাকে ফ্রেম বলে) প্রশ্ন করা হয়, যাতে ভুল করার সম্ভাবনা ন্যূনতম হয়। ফ্রেমগুলি নির্দিষ্ট যৌক্তিক ক্রমে সাজানাে হয়। এরপরে এইভাবে প্রস্তুত প্রশ্নসহ শিখনের বিষয়বস্তুকে নির্দিষ্ট কৌশলের সাহায্যে টিচিং মেশিন প্রকাশিত করা হয়। শিক্ষার্থী প্রথম ফ্রেমটি পাঠ করে নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেয়। উত্তরটি সঠিক না ভুল তা শিক্ষার্থীকে জানানাে হয়, যাকে ফিডব্যাক’ বলে। অধিকাংশ ক্ষেত্রেই উত্তরটি সঠিক হয় এবং শিক্ষার্থী পরবর্তী ফ্রেমে অগ্রসর হয়। এইভাবে শিক্ষাথী সমগ্র বিষয়টি শিখে ফেলে। যদি কোনাে ফ্রেমে শিক্ষার্থী ভুল করে, তাহলে কেন ভুল হয়েছে তা জানানাে হয়। পরে শিক্ষার্থী ভুল সংশােধন করে অগ্রসর হয়।
শিক্ষাপ্রযুক্তির হার্ডওয়্যার ও সফটওয়্যার এবং উভয়ের পারস্পরিক সহযোগিতা
শিক্ষাপ্রযুক্তির অন্যতম লক্ষ্য হল শিক্ষাপােকরণ তৈরি করা। প্রতিটি উপকরণের দুটি দিক আছে—একটি হার্ডওয়্যার এবং অপরটি সফটওয়্যার।
হার্ডওয়্যার শিক্ষাপ্রযুক্তি বলতে বােঝায় শিক্ষাক্ষেত্রে ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল যন্ত্রের ব্যবহার। অর্থাৎ, দৃশ্য-শ্রাব্য উপকরণ, যেমন— ফিল্মস্ট্রিপ, স্লাইড, অডিয়াে ক্যাসেট এবং আধুনিক উন্নত শিক্ষাপােকরণ, যেমন— বেতার, টেপরেকর্ডার, দূরদর্শন, ভিডিও, টিচিং মেশিন ও কম্পিউটার ইত্যাদি। হার্ডওয়্যারের ভিত্তি হল ইলেকট্রোমেকানিক্যাল উপকরণের বিকাশের জন্য প্রযুক্তি সংক্রান্ত নীতির ব্যবহার। বিংশ শতাব্দীতে বিজ্ঞান এবং প্রযুক্তির দ্রুত উন্নতির ফলেই শিক্ষাক্ষেত্রে এই ধরনের প্রযুক্তির বিকাশ ঘটে।
ডেভিস-এর মতে, হার্ডওয়্যারের ভিত্তি হল শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে ভৌতবিজ্ঞান এবং প্রযুক্তির ব্যবহার।
সফটওয়্যার হল হার্ডওয়্যার ব্যবহারের জন্য বিষয়বস্তু তৈরি করা, যা হার্ডওয়্যারের মাধ্যমে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয়। হার্ডওয়্যারের উৎস, যেমন – ভৌতবিজ্ঞান ও ফলিত প্রযুক্তিবিদ্যা এবং সফটওয়্যারের ভিত্তি হল আচরণগত বিজ্ঞান, বিশেষ করে মনােবিজ্ঞানের নীতিসমূহ।
মনােবিজ্ঞানের বিভিন্ন নীতি প্রয়ােগ করে যখন শিক্ষা এবং শিখনের উপযােগী বিষয়বস্তু তৈরি করা হয়, যা নির্দিষ্ট হার্ডওয়্যারের জন্য উপযােগী, তখনই আমরা বলি শিক্ষাপ্রযুক্তির সফটওয়্যার।
প্রসঙ্গত উল্লেখ করা যায় যে, কেবলমাত্র হার্ডওয়্যার বা কেবলমাত্র সফটওয়্যার শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত হয় না। এই দুটির সমন্বিত রূপ আমরা শিক্ষাক্ষেত্রে ব্যবহার করি। একটি উদাহরণ দেওয়া যেতে পারে। কোনাে কোম্পানি ওভার হেড প্রােজেক্টর (OHP) হার্ডওয়্যারের দৃষ্টিভঙ্গি দিয়ে তৈরি করে। শিক্ষক সেই OHP-এর সাহায্যে পাঠদানের জন্য ট্রান্সপারেন্সি শিট-এ বিষয়বস্তু লিখে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করেন। এখানে শিক্ষক সফটওয়্যার প্রস্তুত করলেন। তাই হার্ডওয়্যার এবং সফটওয়্যার একইসঙ্গে ব্যবহৃত না হলে কার্যকরী হয় না। এই দুইয়ের একত্রীকরণের ফলে শিক্ষাপ্রযুক্তি গড়ে ওঠে।
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।