উদাহরণ-সহ মাধ্যম ও অমাধ্যম অনুমানের পার্থক্য ব্যাখ্যা করাে। Class 12 | Philosophy (দর্শন) | 8 Marks
উত্তর:-
উদাহরণ-সহ আমাধ্যম ও মাধ্যম অনুমানের পার্থক্য : অমাধ্যম ও মাধ্যম অনুমানের পার্থক্যগুলি হল—
পার্থক্যের বিষয় | অমাধ্যম অনুমান | মাধ্যম অনুমান |
1. যুক্তিবাক্যের সংখ্যাগত পার্থক্য | অমাধ্যম অনুমানে যুক্তিবাক্যের সংখ্যা হল একটি। অর্থাৎ, একটিমাত্র যুক্তিবাক্য থেকেই সিদ্ধান্তটি অনিবার্যভাবে প্রতিষ্ঠিত হতে পারে। যেমন—কোনাে মানুষ নয় গ্রহান্তরের জীব → যুক্তিবাক্য ∴ কোনাে গ্রহান্তরের জীব নয় মানুষ → সিদ্ধান্ত | মাধ্যম অনুমানে যুক্তিবাক্যের সংখ্যা হল দুটি। অর্থাৎ, দুটি যুক্তিবাক্যের সাহায্য নিয়েই সিদ্ধান্তটি অনিবার্যভাবে প্রতিষ্ঠিত হতে পারে। যেমন—সকল ভাষা হয় মনের ভাব প্রকাশক → প্রধান যুক্তিবাক্য বাংলা হয় মনের ভাব প্রকাশক → অপ্রধান যুক্তিবাক্য ∴ বাংলা হয় একটি ভাষা → সিদ্ধান্ত |
2. প্রকারগত পার্থক্য | অমাধ্যম অনুমানের মােট প্রকার হল নয়টি। | মাধ্যম অনুমানের প্রকার হল মাত্র দুটি। |
3. পদের সংখ্যাগত পার্থক্য | অমাধ্যম অনুমানে পদের সংখ্যা হল মােট দুটি। এই দুটি পদ অবশ্য দুবার করেই ব্যবহৃত হয়। | মাধ্যম অনুমানে পদের সংখ্যা হল মােট তিনটি। এই তিনটি পদ দুবার করে ব্যবহৃত হয়। |
4. পদের নামকরণের পার্থক্য | অমাধ্যম অনুমানের ক্ষেত্রে পদগুলি উদ্দেশ্য পদ ও বিধেয় পদ নামে অভিহিত। যেমন—সকল মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব ∴ সকল বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব হয় মানুষ এখানে উদ্দেশ্য পদ মানুষ এবং বিধেয় পদ বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব। | মাধ্যম অনুমানে পদগুলি সাধ্য, পক্ষ এবং হেতু নামে খ্যাত। যেমন—সকল মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব (হেতুপদ) (সাধ্যপদ) → প্রধান যুক্তিবাক্য রাম হয় মানুষ → অপ্রধান যুক্তিবাক্য (পক্ষপদ) (হেতুপদ) ∴ রাম হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব → সিদ্ধান্ত (পক্ষপদ) (সাধ্যপদ) |
5. পদগুলির ব্যবহারগত পার্থক্য | অমাধ্যম অনুমানের ক্ষেত্রে পদগুলি একইভাবে ব্যবহূত না হয়ে, ভিন্নভাবেও ব্যবহৃত হতে পারে। কারণ এখানে মূল পদের বিরুদ্ধ পদকেও পদ হিসেবে ব্যবহার করা হয়। ∴ যেমন—কোনাে বাঘ নয় বিড়াল → যুক্তিবাক্য ∴ সকল বাঘ হয় অবিড়াল → সিদ্ধান্ত এখানে যুক্তিবাক্যে ব্যবহৃত ‘বিড়াল’ পদটির বিরুদ্ধ পদ ‘অ-বিড়াল’ সিদ্ধান্তে ব্যবহার করা হয়েছে। | মাধ্যম অনুমানের ক্ষেত্রে তিনটি পদকেই কিন্তু একইভাবে দুবার করে ব্যবহার করতে হয়। যেমন—সকল মানুষ হয় মরণশীল জীব (A) → প্রধান যুক্তিবাক্য রাম হয় মানুষ → অপ্রধান যুক্তিবাক্য ∴ রাম হয় মরণশীল জীব → সিদ্ধান্ত এখানে হেতুপদ তথা মানুষ দুবারই একইভাবে একই অর্থে প্রযুক্ত হয়েছে, পক্ষপদ তথা রাম দুবারই একইভাবে একই অর্থে প্রযুক্ত হয়েছে; এবং সাধ্যপদ তথা মরণশীল দুবারই একইভাবে একই অর্থে প্রযুক্ত হয়েছে। |
6. প্রয়ােগের ক্ষেত্রগত পার্থক্য | অমাধ্যম অনুমানের প্রয়ােগের ক্ষেত্র অপেক্ষাকৃতভাবে সংকীর্ণ। কারণ, এখানে একটিমাত্র যুক্তবাক্য থেকে সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয়। | মাধ্যম অনুমানে প্রয়ােগের ক্ষেত্র হল অপেক্ষাকৃতভাবে ব্যাপক কারণ, এখানে দুটি যুক্তিবাক্য থেকে সিদ্ধান্তটি প্রতিষ্ঠা করা হয়। |
7. সিদ্ধান্তের বৈশিষ্ট্যগত পার্থক্য | অমাধ্যম অনুমানে যে দুটি পদ থাকে, সেই দুটি পদই সিদ্ধান্তেও উপস্থিত থাকে। | মাধ্যম অনুমানে যে তিনটি পদ থাকে, তার মধ্যে দুটি পদ সিদ্ধান্তে উপস্থিত থাকে, আর-একটি থাকে না। |
8. হেতুপদের গুরুত্বগত পার্থক্য | অমাধ্যম অনুমানে হেতুপদের কোনাে ভূমিকাই নেই। | মাধ্যম অনুমানে হেতুপদের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কারণ, মাধ্যম অনুমানে হেতুপদটি একবার সাধ্যপদের সঙ্গে এবং আর একবার পক্ষপদের সঙ্গে মিলিত হয়ে সিদ্ধান্তে পক্ষও সাধ্যপদের সমন্বয়ে ঘটাতে সাহায্য করে। |
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।