বিশ্বউষ্ণায়নে বিভিন্ন গ্রিনহাউস গ্যাসগুলির ভূমিকা উল্লেখ করাে

বিশ্বউষ্ণায়নে বিভিন্ন গ্রিনহাউস গ্যাসগুলির ভূমিকা উল্লেখ করাে। অথবা, বিশ্বউষ্ণায়নে কার্বন ডাইঅক্সাইড ও মিথেন গ্যাসের ভূমিকা লেখাে। অথবা, বিশ্বউষ্ণায়নে ক্লোরােফ্লুরােকার্বন ও নাইট্রাস অক্সাইড গ্যাসের ভূমিকা বিবৃত করাে। Class 10 | Physical Science | পরিবেশের জন্য ভাবনা

উত্তর:- নানাবিধ প্রাকৃতিক কারণে এবং মূলত মানুষের বিভিন্ন ক্রিয়াকলাপের ফলে বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসগুলির পরিমাণ ক্রমাগত বেড়ে চলেছে। অর্থাৎ গ্রিনহাউস প্রভাবের ফলে বায়ুমণ্ডল নিয়ন্ত্রিত সীমার বাইরে উত্তপ্ত হচ্ছে। এই হিসেবে বলা যায় যে, পরিবেশে এই গ্রিনহাউস গ্যাসগুলির বৃদ্ধি বা গ্রিনহাউস প্রভাবই বিশ্বউষ্ণায়নের অন্যতম কারণ। বিশ্বউষ্ণায়নে বিভিন্ন গ্রিনহাউস গ্যাসগুলির ভূমিকা নিম্নরূপ – 

কার্বন ডাইঅক্সাইড: পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ 0.039% হলেও বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসগুলির মধ্যে এর উপস্থিতিই সবথেকে বেশি। তাই পৃথিবীপৃষ্ঠ দ্বারা বিকিরিত তাপকে আটকে দেওয়ার ক্ষেত্রে CO2 সর্বপ্রধান ভূমিকা পালন করে এবং গ্রিনহাউস প্রভাব সৃষ্টিতে এর অবদান প্রায় 50 শতাংশ।

মিথেন: পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধিতে অন্যতম ভূমিকা পালনকারী অপর একটি গ্যাস হল মিথেন। ভূপৃষ্ঠ থেকে বিকিরিত তাপকে আটকে দেওয়ার ক্ষমতা, প্রতি অণু CO2 -এর তুলনায় প্রতি অণু মিথেনের প্রায় 25 গুণ বেশি। কিন্তু বায়ুমণ্ডলে মিথেনের পরিমাণ CO2 -এর তুলনায় অনেক কম। এ কারণে গ্রিনহাউস প্রভাব সৃষ্টিতে মিথেন গ্যাসের অবদান CO2 -এর তুলনায় কম (প্রায় 19 শতাংশ)। 

ক্লোরােফ্লুরােকার্বন: ভূপৃষ্ঠ থেকে বিকিরিত তাপকে আটকে দেওয়ার ক্ষমতা CO2 অণুর তুলনায় ক্লোরােফ্লুরােকার্বন অণুর 15,000-20,000 গুণ বেশি। ক্লোরােফ্লুরােকার্বন অত্যন্ত স্থায়ী ও বায়ুতে দীর্ঘকাল অবিকৃত অবস্থায় থেকে যায়। গ্রিনহাউস প্রভাব সৃষ্টিতে এর অবদান প্রায় 16 শতাংশ। তাপ শােষণের পাশাপাশি ক্লোরােফ্লুরােকার্বন ওজোন গহ্বর সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ফলে সূর্যের অতিবেগুনি রশ্মি পৃথিবীপৃষ্ঠে আসতে পারে যা বিশ্বউষ্ণায়নকে পরােক্ষভাবে ত্বরান্বিত করে। 

নাইট্রাস অক্সাইড: বায়ুমণ্ডলে নাইট্রাস অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধির আরও একটি কারণ। ভূপৃষ্ঠ থেকে বিকিরিত তাপকে আটকে দেওয়ার ক্ষমতা প্রতি অণু CO2 -এর তুলনায় প্রতি অণু নাইট্রাস অক্সাইডের প্রায় 200 গুণ বেশি। কিন্তু বায়ুতে এর পরিমাণ CO2 এর তুলনায় কম। তাই গ্রিনহাউস প্রভাব সৃষ্টিতে এর অবদান CO2 অপেক্ষা কম (প্রায় 5%)।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!