সংযােজক কী? সংযােজকের প্রকৃতি কী? Class 12 | Bengali | 8 Marks
উত্তর :
সংযোজক
সংযােজক হল বচনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ বাক্যে ক্রিয়াপদেহ ভূমিকা থাকে, বচনের ক্ষেত্রে অনুরুপ ভূমিকা দেখা যায় সংযােজকে সংযােজক উদ্দেশ্য পদকে বিধেয় পদের সঙ্গে সংযুক্ত করে।
সংযােজকের প্রকৃতি
বচনের উপাদানগুলির মধ্যে সংযােজক বিশেষ গুরুত্বপূর্ণ। নীচে সংযােজকের প্রকৃতি সম্পর্কে আলােচনা করা হল
সংযােজক সর্বদা ভূ’ ধাতুর লট বিভক্তিসম্পন্ন
ব্যাকরণসম্মত বাক্যের যে অংশটিকে ক্রিয়াপদরূপে অভিহিত করা হয়। তার্কিক বচনের ক্ষেত্রে সেই অংশটিকেই সংযােজকরূপে উল্লেখ করা হয়। কিন্তু ক্রিয়াপদের প্রকৃতি এবং সংযােজকের প্রকৃতি সম্পূর্ণ এক নয়। ক্রিয়াপদ বিভিন্ন রকমের হতে পারে, কিন্তু সংযােজক সবসময়ই এক রকম। হয়। ক্রিয়াপদ অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ — সমস্ত কালেরই হতে পারে, কিন্তু সংযােজক শুধুমাত্র বর্তমান কালেই প্রযুক্ত হতে পারে। সংযােজক সর্বদা‘ভু’ ধাতুর লট বিভক্তিরূপে গণ্য |‘ভু ধাতুর লটু বিভক্তিরূপে গণ্য হওয়ায় ফলে তা সবসময়ই হয়’ অথবা নয়’– এরূপ আকারে উপস্থাপিত হয়।
সংযােজক সর্বদা হওয়া ক্রিয়াপদের বর্তমান কালসম্পন্ন
শুধুমাত্র হওয়া নামক ক্রিয়াপদের বর্তমান কাল সংযােজকরূপে গণ্য হয়। অতীত এবং ভবিষ্যত কালের ক্ষেত্রে সংযােজক কখনােই প্রযুক্ত নয়।
উদাহরণ
অশােক ছিলেন এক মহান সম্রাট।
এখানে ছিলেন’ কখনােই সংযােজকরূপে গণ্য হয় না l
কিন্তু, ‘অশােক হন এক মহান সম্রাট।
অথবা, অশােক হন এমন, যিনি ছিলেন এক মহান সম্রাট।
এই বচন দুটিতে ‘হন’ অবশ্যই সংযােজকরূপে গণ্য হবে।
‘হওয়া ক্রিয়ার সদর্থক রূপ হিসেবে সংযােজক
ইংরেজিতে To be হওয়া ক্রিয়াপদের (verb) বর্তমান কালটি হল— is, am, are ইত্যাদি। এই is, am, are-কে বাংলায় অনুবাদ করলে দাঁড়ায় হয়। ক্রিয়াপদের এই রূপগুলিই সংযােজকের প্রকৃত রূপ। তবে এর নর্থকরূপ তথা নয়-ও সংযােজকরুপে গণ্য হয়।
1. সকল ছাত্র হয় বুদ্ধিমান।, 2. কোনাে কোনাে ছাত্র হয় পরিশ্রমী। (সংযােজকের সদর্থক রূপ)
অথবা,
1. কোনাে ছাত্র নয় অসৎ 2. কোনাে কোনাে ছাত্র নয় অসৎ।
(সংযােজকের নঞর্থক রূপ)
সংযােজক বর্তমান কালের রূপ সংক্রান্ত বিতর্ক
বচনের সংযােজকের রূপটি কোন্ কালের হবে—এ নিয়ে তর্কবিদদের ময়ে) বির্তক রয়েছে। হ্যামিলটন (Hamilton), ফাউলার (Fowler) এবং ম্যানসেল (Mansel) প্রমুখ তর্কবিদ মনে করেন যে, সংযােজকের রূপটি সর্বদা বর্তমান কালেরই হবে। কিন্তু তর্কবিদ মিল এই অভিমতটি স্বীকার করেন না। তিনি মনে করেন যে, সংযােজক যদি শুধুমাত্র বর্তমান কালের রূপ হয়, তাহলে তার সীমানা সংকুচিত হয়ে পড়ে। সেজন্যই তিনি । দাবি করেন যে, সংযােজক যে-কোনাে কালেরই হতে পারে। আধুনিক যুক্তিবিজ্ঞানীরা মিলের এই দাবিকে খারিজ করে দিয়েছেন। তাদের মতে, তর্কবিজ্ঞান শুধুমাত্র চিন্তার বর্তমান কাল নিয়েই আলােচনা করে। তর্কবিজ্ঞানের ক্ষেত্রে অতীত ও ভবিষ্যৎ চিন্তার কোনাে মূল্যই নেই। সুতরাং, কোনাে বচনের সংযােজক শুধুমাত্র বর্তমান কালের রূপই হবে।
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।