কোনো একটি বৈধ ন্যায় অনুমানে সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাকে ব্যাপ্য হয় এবং সিদ্ধান্তে অব্যাপ্য থাকে, তাহলে সেই অনুমানের সংস্থান ও মুতি কী হবে?

নীচের সম্পাদ্য দুটির সমাধান করাে।
a) কোনো একটি বৈধ ন্যায় অনুমানে সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাকে ব্যাপ্য হয় এবং সিদ্ধান্তে অব্যাপ্য থাকে, তাহলে সেই অনুমানের সংস্থান ও মুতি কী হবে?
b) কোনাে একটি বৈধ ন্যায় অনুমানে সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাক্যের বিধেয় হয়, তাহলে অপ্রধান যুক্তিবাক্যটি কী হবে? Class 12 | Philosophy ( নিরপেক্ষ ন্যায় ) ৮ Marks

উত্তর:-

a) আমরা জানি যে, সাধ্যপদটি সিদ্ধান্তের বিধেয় স্থানে অবস্থান করে। এই সাধকে যদি অব্যাপ্য (undistributed) হতে হয়, তাহলে সবাইকে অবশ্যই সদর্থক হতে হবে। আবার সিদ্ধান্তটি যেহেতু সদর্থক, সেজন্য ন্যায়ের নিয়ম অনুযায়ী উভয় যুক্তিবাক্যকেই সদর্থক হতে হবে কারণ সংক বলে কোনাে ক্ষেত্রেই বিধেয়কে ব্যাপ্য করে নার, সাধসলকে যদি প্রধান যুক্তিবাক্যে ব্যাপ্য হতে হয়, তাহলে প্রধান যুক্তিবাকের এ বনের উদেশ্য স্থানে তাকে অবস্থান রতে হবে| আবার হেলকে একবার ব্যাপ্য হবার জন্য অপ্রধান বত্তিক কেও এ বন হতে হবে এবং হেতুকে সেক্ষেত্রে উদ্দেশ্য যেন অববান করতে হবে| আবার অবৈধ পক্ষ দোষ এড়ানাের জন্য

সিদ্ধান্তটিকে অবশ্যই I বচন হতে হবে | তা হলে ন্যায় অনুমানের রূপটি হবে–

সকল P হয় M (A)।

সকল M হয় S (A)। 

.: কোনাে কোনাে S হয় P (I)

 ন্যায়ের রূপটি যদি এইরকম হয়, তাহলে কোনাে দোষেরই উদ্ভব হবে

এবং ন্যায় অনুমানটি এক শুদ্ধ মূর্তিতে পরিণত হবে। চতুর্থ সংস্থানের এই শুদ্ধ মুর্তিটির নাম হল BRAMANTIP 

[b] সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাক্যের বিধেয় স্থানে অবস্থান করে, তাহলে তা ব্যাপ্য হতে পারে, আবার নাও হতে পারে। যদি তা ব্যাপ্য হয়, তাহলে প্রধান যুক্তিবাক্যটি অবশ্যই নঞর্থক হবে। কারণ একমাত্র নঞর্থক যুক্তিবাক্যই বিধেয়কে ব্যাপ্য করে, সদর্থক যুক্তিবাক্য করে না। তাই এক্ষেত্রে বৈধ মূর্তি পাওয়ার জন্য অপ্রধান যুক্তিবাক্যকে অবশ্যই সদর্থক হতে হবে। আবার সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাক্যে অব্যাপ্য হয়, তাহলে সিদ্ধান্তে সাধ্যপদটি কোনাে মতেই ব্যাপ্য হতে পারে না। সেক্ষেত্রে সিদ্ধান্তটিও অবশ্যই সদর্থক হবে। কারণ, কোনাে সদর্থক বচনই বিধেয়কে ব্যাপ্য করে না। আবার সিদ্ধান্তটি যদি সদর্থক হয়, তাহলে প্রধান যুক্তিবাক্য এবং অপ্রধান যুক্তিবাক্য উভয়ই সদর্থক হতে বাধ্য। সুতরাং, সিদ্ধান্ত করা যেতে পারে যে, কোনাে একটি বৈধ ন্যায় অনুমানে সাধ্যপদটি যদি প্রধান যুক্তিবাক্যের বিধেয়। হয়, তাহলে অপ্রধান যুক্তিবাক্যটি অবশ্যই A বচন অথবা বচন হবে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!