অহিংস অসহযােগ আন্দোলনে নারীর ভূমিকা কী ছিল

অহিংস অসহযােগ আন্দোলনে নারীর ভূমিকা কী ছিল? Class 10 | 8 Marks

উত্তর: ভূমিকা : ভারতের রাজনীতিতে গান্ধিজির আবির্ভাবের । সমকালেই ভারতীয় নারীদের জাতীয় আন্দোলনে অংশগ্রহণ দ্রুত। বাড়তে থাকে। প্রকৃতপক্ষে বলা যায় অহিংস অসহযােগ আন্দোলনে (১৯২০-২২ খ্রি.) গান্ধিজির নেতৃত্বে নারীর রাজনৈতিক জাগরণ ঘটে।

নারীর ভূমিকা : গান্ধিজি তার আন্দোলনের সঙ্গে দেশের শিক্ষা, সমাজ ও অর্থনীতি বিষয়ে নিজের ভাবনাচিন্তাকেও যুক্ত করেছিলেন। ফলে জাতি-বর্ণ-ধর্ম-নির্বিশেষে দেশের সাধারণ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের মহিলারাও অহিংস অসহযােগ ও সত্যাগ্রহ আন্দোলনে যােগ দিতে কোনাে দ্বিধা করেননি, যেমন 

১) মিটিং মিছিল : সারা দেশের নারী সমাজ, তাদের চিরাচরিত পর্দা প্রথাকে ত্যাগ করে দলে দলে মিটিং মিছিলে যােগ দেন। 

২) বিদেশি দ্রব্য বর্জন : তারা বিদেশি দ্রব্য ও বিদেশি মদের দোকানেও অবরােধ তৈরি করেন। বিদেশি বস্ত্র বর্জনের আহ্বানে অনেক উচ্চবিত্ত মহিলারা যােগদান করেন। 

৩) জাতীয় তহবিল : ভারতীয় নারীদের অনেকেই তাদের মূল্যবান। অলংকার জাতীয় তহবিলে দান করেছেন। 

৪) সভাসমিতি গঠন : জাতীয় নেতা চিত্তরঞ্জন দাশের পত্নী। বাসন্তী দেবী কলকাতায় ‘নারী সত্যাগ্রহ সমিতি’ ও ‘কর্মমন্দির’ প্রতিষ্ঠা করেন। 

৫) বিক্ষোভ প্রদর্শন : চিত্তরঞ্জন দাশের স্ত্রী বাসন্তী দেবী এবং চিত্তরঞ্জনের বােন উর্মিলা দেবী প্রিন্স অক্ ওয়েলস-এর কলকাতায়। আসার দিন রাস্তায় খাদি কাপড় বিক্রি করেন এবং বিদেশি দ্রব্য  বর্জনের ধ্বনি তােলেন। এর ফলে তারাই সম্ভবত প্রথম সরকারি আইন অমান্য করে কারাবরণ করেন।

৬) গঠনমূলক কর্মসূচি : আন্দোলনে নারীদের যােগদান শহরকেন্দ্রিক হলেও শহরের বেশ কয়েকজন নেত্রী গ্রামে গিয়ে গ্রামের নারীদের গঠনমূলক কর্মসূচি (যেমন, চরকায় সুতা কাটা ও কাপড় বােনা)-র বিষয়ে উদ্বুদ্ধ করেন।। 

৭) নেতৃত্ব : সরােজিনী নাইডু, কমলাদেবী চট্টোপাধ্যায়, মতিলাল নেহরুর স্ত্রী স্বরূপ রানি, জওহরলাল নেহরুর স্ত্রী কমলা নেহরু, জওহরলালের দুই বােন বিজয়লক্ষ্মী ও কৃয়া এবং নেহরু পরিবারের দুই নিকট আত্মীয়া রামেশ্বরী ও উমা নেহরু, অন্য মহিলাদের সঙ্গে সমানভাবেই সত্যাগ্রহ আন্দোলনে সক্রিয় অংশ নেন।

৮) মুসলিম নারীদের যােগদান : মুসলিম নারীদের মধ্যে আবিদা বান বেগম এবং লখনউ অঞ্চলে আবদুল কাদির বিভিন্নভাবে অসহযােগ আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। তবে মনে রাখতে হবে, বিভিন্ন আন্দোলনের শরিক পুরুষদের পরিবারেই এই প্রবণতা দেখা গিয়েছিল।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History

Leave a Comment

Your email address will not be published.