ভারতে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার সংক্ষিপ্ত বর্ণনা দাও।

ভারতে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার সংক্ষিপ্ত বর্ণনা দাও।  4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : ১৯২৫ খ্রিস্টাব্দের ডিসেম্বর মাসে কানপুরে মুজাফফর আহমেদ-এর নেতৃত্বে ভারতে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় —যা শ্রমিক কৃষক আন্দোলনে একটি নতুন ধারা সংযােজন করে।

প্রেক্ষাপট : মানবেন্দ্র রায়ের উদ্যোগে উৎসাহিত হয়ে ১৯২২ খ্রিস্টাব্দের মধ্যে ভারতের কলকাতা, বােম্বাই, মাদ্রাজ, লাহাের প্রভৃতি শহরে স্থানীয় সাম্যবাদে বিশ্বাসী ব্যক্তিদের সহযােগিতায় কমিউনিস্ট পার্টির বিভিন্ন গােষ্ঠী গড়ে ওঠে। বােম্বাই-এ এস এ ডাঙ্গে, কলকাতায় মুজাফফর আহমেদ, লাহােরে গুলাম হােসেন, মাদ্রাজে সিঙ্গারাভেলু চেট্টিয়ার প্রমুখের নেতৃত্বে একাধিক কমিউনিস্ট গােষ্ঠী গড়ে ওঠে। এস বি ঘাটে ছিলেন ভারতের কমিউনিস্ট দলের প্রথম সাধারণ সম্পাদক। 

জাতীয় আন্দোলনে অংশগ্রহণ : এম এন রায় অত্যন্ত চতুরভাবে দলের দুটি ভাবমূর্তি গঠন করেন। একটি হল জাতীয় আন্দোলনের মূলস্রোতে যােগদান দ্বারা আইনগত ও বৈধভাবে আন্দোলন করা এবং অপরটি হল—গােপনে শ্রমিক-কৃষক সংগঠন। দ্বারা দলের নিজস্ব ভিত্তি শক্ত করা।

মূল্যায়ন : নানা পরিস্থিতির চাপে বাধ্যবাধকতার কারণে কমিউনিস্টরা জাতীয় আন্দোলন থেকে বিশেষত ভারতছাড়াে আন্দোলনে নিজেদেরকে গুটিয়ে রেখেছিল। তবে শ্রমিক ও কৃষকদের মধ্যে কমিউনিস্ট আদর্শ বেশ কিছুটা জাগরণ ঘটাতে পেরেছিল।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History, অধ্যায় ৬ - বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন

Leave a Comment

Your email address will not be published.