দীপালি সংঘের কার্যকলাপ সংক্ষেপে লেখ l অথবা, ব্রিটিশ বিরােধী আন্দোলনে দিপালি সংঘের ভূমিকা উল্লেখ করাে। 

দীপালি সংঘের কার্যকলাপ সংক্ষেপে লেখ l
অথবা, ব্রিটিশ বিরােধী আন্দোলনে দিপালি সংঘের ভূমিকা উল্লেখ করাে।   4 Marks/Class 10

উত্তর:- বেথুন কলেজের কৃতী ছাত্রী লীলা নাগ ১৯২৩ খ্রিস্টাব্দে মাত্র ১২ জন মহিলা সদস্যকে নিয়ে ঢাকায় দীপালি সংঘ খ্রিস্টাব্দে করেন। উদ্দেশ্য ছিল, মেয়েদের শিক্ষা ও শারীরিক শক্তির বিকাশ l

লীলা রায় (নাগ) 

কার্যকলাপ : এই সংঘের কার্যকলাপ হল— 

১. নারীকল্যাণ ও নারীশিক্ষা : মূলত, নারী কল্যাণের লক্ষ্য নিয়ে দীপালি সংঘ প্রতিষ্ঠিত হয় এবং এই সংঘের উদ্যোগে কয়েকটি উচ্চ ও প্রাথমিক বিদ্যালয় তৈরি হয়।

২. বিপ্লববাদ : নারীকল্যাণের পাশাপাশি এই সংঘ বিপ্লবী আন্দোলনের জন্য নারীদের প্রস্তুত করার ব্রত নিয়েছিল। এখানে নারীদের লাঠিখেলা, শরীরচর্চা ও অস্ত্র চালানাে, অস্ত্রশস্ত্র জোগাড় ও বৈপ্লবিক কর্মকাণ্ড পরিচালনার শিক্ষা দেওয়া হত। 

৩. ছাত্রী সংঘ : ১৯২৬ খ্রিস্টাব্দে লীলা নাগ ভারতে সর্বপ্রথম ‘দীপালি ছাত্রী সংঘ’ নামে একটি ছাত্রী সংঘ তৈরি করেন। 

৪. বয়স্ক শিক্ষাকেন্দ্র : ১৯৩০ খ্রিস্টাব্দে তিনি মহিলাদের আবাস ‘ছাত্রীভবন’ প্রতিষ্ঠা করেন এবং বয়স্ক শিক্ষাকেন্দ্র ও শিল্প শিক্ষাকেন্দ্রও গড়ে তােলেন।

৫. আত্মরক্ষা সমিতি : তিনি ছাত্রীদের বৌদ্ধিক উৎকর্ষকেন্দ্র হিসেবে গ্রন্থাগার গড়ে তােলেন এবং মেয়েদের জন্য আত্মরক্ষা সমিতি গড়ে তােলেন, যার দেখাশােনার দায়িত্ব ছিল ঢাকা অনুশীলন সমিতির পুলিনবিহারী দাসের ওপর।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History, অধ্যায় ৭ - বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগােষ্ঠীর আন্দোলন : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

Leave a Comment

Your email address will not be published.