উন্নয়ন বনাম পরিবেশ | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

উন্নয়ন বনাম পরিবেশ- মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

উন্নয়ন বনাম পরিবেশ

উত্তর:

উন্নয়ন বনাম পরিবেশ

সভ্যতার অগ্রগতি মানেই নানাবিধ উন্নয়ন। যা ছিল, যা আছে, তার থেকে আরও উন্নতির দিকে এগিয়ে যাওয়া মানুষের ধর্ম। প্রকৃতিগতভাবেই মানুষ উন্নয়ন চায়। উন্নয়ন ও প্রচেষ্টার মাধ্যমেই তার আদিম অবস্থার অবসান ঘটেছে। সভ্য মানুষের উন্নয়নের ক্ষেত্রে প্রধান ভূমিকা গ্রহণ করে রাষ্ট্র। সবসময় উন্নয়নের ক্ষেত্রে রাষ্ট্র যে প্রত্যক্ষ ভূমিকা নেয় তা নয়, কিন্তু যেকোনাে উন্নয়নমূলক উদ্যোগ রাষ্ট্রীয় কাঠামাে ও পরিকল্পনার মধ্যে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়ে থাকে।

উন্নয়নের সঙ্গে পরিবেশ ওতপ্রােতভাবে জড়িত। উন্নয়নের ফলে পরিবেশ যেমন উন্নত হয়, তেমনি অনেক ক্ষেত্রে উন্নয়ন পরিবেশকে দূষিত করে তােলে। প্রাকৃতিক ভারসাম্যের অন্তরায় হয়ে ওঠে অপরিকল্পিত উন্নয়নযজ্ঞ। উন্নয়নের যেমন নানান দিক আছে, তেমনি পরিবেশেরও নানান দিক আছে। কৃষি, শিল্প, বাণিজ্য, যােগাযােগ ব্যবস্থা, বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতি ক্ষেত্রে উন্নয়নের উদ্যোগ যে-কোনাে দেশেই গুরুত্ব পেয়ে থাকে। আর পরিবেশ বলতেও এখন শুধু প্রাকৃতিক পরিবেশের ওপরেই গুরুত্ব দেওয়া হয় না। গুরুত্ব দেওয়া হয় সামাজিক পরিবেশ, মানসিক পরিবেশ প্রভৃতির ওপরেও। আমাদের মতাে কৃষিপ্রধান দেশে কৃষিক্ষেত্রে উন্নয়ন খুবই জরুরি। কৃষিক্ষেত্রে উন্নয়ন বলতে বােঝায় অল্প সময়ে অধিক ফলনের জন্য উপযুক্ত পরিকাঠামাে গড়ে তােলা। আধুনিক গবেষণা ও প্রযুক্তি ব্যবহার করে কুষির ক্রমােন্নয়ন ঘটে চলেছে। এই উন্নয়নের ফলে আপাতদৃষ্টিতে পরিবেশের বিশেষ ক্ষতি হচ্ছে বলে মনে হয় না। কিন্তু কৃষির উন্নয়ন একদিকে কৃষকের। সচ্ছলতা যেমন বাড়াচ্ছে, তেমনি অন্যদিকে বাড়াচ্ছে প্রাকৃতিক দূষণ। কৃষিক্ষেত্রে উন্নত রাসায়নিক সার এবং কীটনাশকের ব্যবহার আজ অপরিহার্য। আর এসবের ব্যবহারের ফলে জল এবং মাটি দারুণভাবে দূষিত হচ্ছে। এর প্রত্যক্ষ প্রভাবে মানুষ-সহ সমগ্র জীবজগৎ গভীরভাবে প্রভাবিত হচ্ছে l

আজকের পৃথিবীতে বােধহয় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে শিল্পের উন্নয়নে। দিকে দিকে ছােটো-বড়াে-মাঝারি নানান মাপের নানান কলকারখানা স্থাপনের উদ্যোগ চলছে। এতে অর্থনৈতিক উন্নয়ন সাধিত হচ্ছে, বহু মানুষের কর্মসংস্থানের সুযােগ ঘটছে, এ কথা সত্য। কিন্তু পাশাপাশি এই উন্নয়ন পরিবেশের পক্ষে বিপজ্জনকও হয়ে উঠছে। কলকারখানাগুলি থেকে নির্গত দুষিত বর্জ্যপদার্থ নদী ও সমুদ্রের জল এবং মাটিকে দুষিত করছে। এইসব কলকারখানার ধোঁয়ার মাধ্যমে বাতাসে ছড়িয়ে পড়ছে মারাত্মক বিষ।

গ্রাম-শহর সর্বত্র এখন রাস্তাঘাট নির্মাণের ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। বহু দুর্গম স্থান এখন হয়ে উঠছে সুগম। তবে যােগাযােগ ব্যবস্থার উন্নতি সাধনের জন্য কেটে ফেলতে হচ্ছে বহু গাছ, যা পরিবেশের পক্ষে মােটেই অনুকুল নয়। পরিবেশের পক্ষে সবচেয়ে ক্ষতিকারক হয়ে উঠছে যানবাহনের সংখ্যাধিক্য। যানবাহনের সংখ্যা বৃদ্ধির ফলে যােগাযােগ ব্যবস্থা উন্নত হলেও বায়ুদূষণ ও শব্দদূষণের মাত্রা বহুগুণ বেড়ে যাচ্ছে। জলপথ এবং আকাশপথে যােগাযােগ ব্যবস্থার উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণ।

দিনে দিনে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অভাবনীয় উন্নতি ঘটছে। কিন্তু এই সাফল্য আবার সংকটও ঘনিয়ে তুলছে অনেক ক্ষেত্রে। মহাকাশ গবেষণার ক্ষেত্রে উৎক্ষিপ্ত মহাকাশযান পৃথিবীর বাতাসকে ভীষণভাবে দূষিত করে। পরমাণু গবেষণা সংক্রান্ত পরীক্ষার ক্ষেত্রেও দূষণ ঘটে প্রচুর। গবেষণা চালাতে গিয়ে নিষ্কলুষ বরফের দেশকেও মানুষ আজ কলুষিত করে ফেলছে। আন্টার্কটিকার বুকে বিভিন্ন দেশ গবেষণা করছে। তার জন্য সেখানে চালানাে হচ্ছে বহু শক্তিসম্পন্ন জেনারেটর, ব্যবহৃত হচ্ছে। মােটরগাড়ি, হেলিকপ্টার। বিভিন্ন গবেষকদল ফেলে আসছে তাদের অপ্রয়ােজনীয় জিনিসপত্র। আর তাতে দূষিত হচ্ছে সেখানকার পরিবেশ।

যানবাহন, কৃষি, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি—যে ক্ষেত্রেই উন্নয়ন ঘটুক না কেন, তাতে আখেরে পরিবেশই ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিন্তু তা বলে উন্নয়নের গতিকে সম্পূর্ণ স্তন্ধ করে দিয়ে পরিবেশকে রক্ষা করা বিবেচকের কাজ নয়। আমরা উন্নয়ন চাই, আবার সুস্থ, দূষণমুক্ত পরিবেশও চাই। কীভাবে, কোন পদ্ধতিতে এগােলে উন্নয়ন ও পরিবেশের মধ্যে সামঞ্জস্য রক্ষা করা সম্ভব হবে, সে কথাই আজ ভাবতে হবে আমাদের। উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ রক্ষার কথাও গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। তা না হলে পরিবেশঘাতী এই উন্নয়ন শেষপর্যন্ত হয়ে উঠবে আত্মঘাতী উন্নয়ন।

আরো পড়ুন

ভারতের জাতীয় সংহতি | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

প্রয়াত বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায় – জীবনীমূলক প্রবন্ধ রচনা

বিজ্ঞাপন ও আধুনিক জীবন | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

দেশপ্রেম বনাম বিশ্বপ্রেম | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

সাম্প্রদায়িকতা প্রতিরােধে ছাত্রসমাজের ভূমিকা | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

Read More »

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

1 thought on “উন্নয়ন বনাম পরিবেশ | মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা”

Leave a Comment

error: Content is protected !!