ঔপনিবেশিক পর্বে বাংলার সংগীতচর্চার ইতিহাস আলােচনা করাে।

ঔপনিবেশিক পর্বে বাংলার সংগীতচর্চার ইতিহাস আলােচনা করাে। Mark 4 | Class 10

উত্তর:-

ঔপনিবেশিক বাংলায় দেশজ ও পাশ্চাত্য প্রভাবের ফলে সংগীতচর্চার ক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন এসেছিল, যেমন— 

১) রবীন্দ্র-পূর্ব সময় : রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্ববর্তী সময়ে রাধামােহন সেন, সৌরীন্দ্রমােহন ঠাকুর, মনােমােহন বসু যুগের ভাব অনুযায়ী গান রচনা করেন। ফলে বাংলা ধ্রুপদ, খেয়াল, টপ্পা  প্রভৃতির প্রবর্তন ও উন্নতি ঘটে। এ ছাড়া সংগীতের উন্নতির জন্য বিকল্প প্রতিষ্ঠান ও সংগীত বিদ্যালয়ও স্থাপন করেছিলেন।

২) নাট্যগীতি : জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরই সর্বপ্রথম বিভিন্ন ধরনের। বাদ্যযন্ত্র সহযােগে বাংলা নাট্যগীতির ক্ষেত্রে দেশি-বিদেশি সুরের সমন্বয় ঘটান। পরবর্তীকালে গিরিশচন্দ্র ঘােষ, ক্ষিরােদাপ্রসাদ ও দ্বিজেন্দ্রলাল রায় এই ধারার নাট্যগীতির আরও উন্নতি সাধন করেন। 

৩) রবীন্দ্রনাথ ও সমকাল : রবীন্দ্রনাথ ঠাকুর দেশি গানের। ঐতিহ্য (বাউল, কীর্তন, ভাটিয়ালি), মার্গ সংগীত ও বিলিতি সুরের বৈচিত্র্যের সমন্বয়ে নিজস্ব সংগীত তৈরি করেন, যা রবীন্দ্র সংগীত নামে পরিচিত। 

৪) অন্যান্য গান : বাংলা গানের ক্ষেত্রে নজরুল ইসলামের নজরুলগীতিও বিশিষ্ট স্থান অধিকার করেছিল। এ ছাড়া অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন, মুকুন্দ দাসের সংগীতও উল্লেখের দাবি রাখে।।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment