তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো – লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন

উত্তর:

নিপীড়িত মানবাত্মার নবরূপকার সুভাষ মুখোপাধ্যায়ের ‘আমার বাংলা’ গ্রন্থের ‘হাত বাড়াও’ রচনা থেকে প্রদত্ত অংশটি গৃহীত হয়েছে।

ঈষৎ কুয়াশাচ্ছন্ন এক শীতের সকালে ফরিদপুরগামী গাড়ি ধরার জন্য লেখক রাজবাড়ির বাজারে বসে ছিলেন। তখন স্টেশনের রাস্তায় মিলিটারি ছাউনির পাশে তিনি অনাহারক্লিষ্ট বারো-তেরো বছরের এক পঙ্গু কিশোরকে দেখতে পান। দুর্ভিক্ষপীড়িত হতভাগ্য এই মানব সন্তানকেই লেখক সাহায্য করার কথা বলেছেন। 

ক্ষুধাশীর্ণ এই অসহায় মানবসন্তানের মধ্যেই লেখক কৃত্রিম ও মনুষ্যসৃষ্ট মন্বন্তরের অভিঘাত প্রত্যক্ষ করেছিলেন। তিনি উপলব্ধি করেছিলেন, একদল মুনাফালোভী নরপশুর দল সোনার বাংলার গলায় মৃত্যুর ফাঁস পরিয়ে বাংলাকে শ্মশানে পরিণত করার ষড়যন্ত্রে লিপ্ত। তাই তিনি, অসহায় কিশোরটিকে সাহায্য করার রূপকের আড়ালে বিশ্বযুদ্ধ ও মন্বন্তরের করালগ্রাসে আক্রান্ত অভুক্ত বাংলাকে সাহায্য করার কথাই বলেছেন। 

কঙ্কালসার অভুক্ত কিশোরটি নিজের ভাঙ্গা কোমর নিয়ে যুদ্ধ আর মন্বন্তরকে পরাস্ত করে নিজের দুপায়ে উঠে দাঁড়াবার আপ্রাণ চেষ্টায় মত্ত, সে আত্মনির্ভরশীল হতে চায়। সে দুচোখ ভরে সুখ-শান্তি সমৃদ্ধিতে ভরপুর বাংলার অপরূপ রূপ প্রত্যক্ষ করতে চায়। এ কারণেই সে হাত বাড়িয়েছে মানুষের দিকে। তার বাড়িয়ে রাখা হাতের দিকে সকলের সহযোগিতার হাত প্রসারিত করলেই দুর্ভিক্ষের ঘনায়মান অন্ধকার দূর হবে এবং সোনার বাংলা পুনরায় সোনালী আলোর হিরণ্যনদ্যুতিতে উদ্ভাসিত হয়ে উঠবে।

এই কারণেই লেখক চেয়েছেন – ব্যক্তির বেদনা সমষ্টির সংকল্প হয়ে উঠুক। তাই তিনি দুর্ভিক্ষপীড়িত বাংলার প্রতিনিধি স্বরূপ পঙ্গু কিশোরটির উদ্দেশ্যে আমাদেরকে সহযোগিতার হাত প্রসারিত করার মানবিক ও সামাজিক কর্তব্যকে স্মরণ করিয়ে দিয়েছেন।

আরো পড়ুন

বাঙালির চিত্রকলার ইতিহাসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান | HS Bengali Suggestion 2024

বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান | HS Bengali Suggestion 2024

বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটকের অবদান | Hrithik Ghatak’s contribution to Bengali cinema

পট কথার অর্থ কী | লোক শিল্পে পটের অবদান আলোচনা করো

তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো – লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!