পট কথার অর্থ কী | লোক শিল্পে পটের অবদান আলোচনা করো

উত্তর:

লোকশিল্পের একটি সুপ্রাচীন মাধ্যম হল পট। বাংলা অভিধানে পট শব্দের অর্থ হল চিত্র।

ধর্মাশ্রিত লোকশিল্প হিসেবে এককালে আত্মপ্রকাশ করেছিল বাংলার পটশিল্প। সেই লোকজ শিল্পের ধারাটি

উপনিবেশিকতার আলোতে বিবর্তিত হতে থাকল সমাজচিত্রের চিত্রায়নে। এক সময় বৌদ্ধ ভিক্ষুকরা গৌতম বুদ্ধের জীবনী ও পূর্বজন্ম সংক্রান্ত গল্প নিয়ে পট তৈরি করে প্রদর্শন করতেন। সপ্তম শতকের গোড়ায় লেখা ‘হর্ষচরিত’ গ্রন্থেও পটুয়াদের কথা উল্লেখ আছে। দ্বাদশ-ত্রয়োদশ শতকেও পট শিল্প আরো বিস্তার লাভ করে। পনেরো শতকে গাজীর পট প্রবর্তিত হয়েছিল। ষোড়শ শতকে চৈতন্য মহাপ্রভুর বাণীর প্রচারের জন্য পট প্রচলিত ছিল। কবি মুকুন্দরামের কাব্যেও আমরা পটের উল্লেখ পাই। উনবিংশ শতাব্দী পর্যন্ত পটুয়ারা সক্রিয় ছিলেন।

পট তৈরির উপকরণ: পট তৈরি করতে কাদামাটি বা গোবর মিশ্রিত প্রলেপের সঙ্গে আঠা মিশিয়ে জমিন তৈরি করা হতো এবং তার ওপরে আকা হতো পট।

পটের বিষয়বস্তু: কয়েকটি প্যানেলে ক্যানভাসকে ব্যবহার করে পটুয়ারা নানান কাহিনী ফুটিয়ে তুলতেন। কাহিনী গুলির অধিকাংশই ছিল পৌরাণিক ও লোককথা ভিত্তিক। গায়েনরা রামায়ণ, মহাভারত, মহরম, সত্যপীর, গাজীপীর সহ পদ্মপুরাণের ঘটনাকে অবলম্বন করে পটের গান গাইতেন। মূলত বেদের সম্প্রদায়ের লোকেরা গ্রামে গ্রামে ঘুরে এইসব পটের কাহিনী চিত্র সহযোগে গানের মাধ্যমে বর্ণনা করতেন।

পটের ব্যবহার: পটের ব্যবহার মূলত ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে মানুষের বিনোদনের জন্য হয়ে থাকতো। এছাড়াও পটকে অবলম্বন করে একশ্রেণীর মানুষ নিজেদের জীবিকা নির্বাহ করত।

বাংলার লোকশিল্পের একটি গুরুত্বপূর্ণ উদাহরণ হল পট। যা শুধু শিল্পগুন সমৃদ্ধ নয়, পটেই ঠাঁই পেয়েছে সমাজ ও পুরাণের প্রতিচ্ছবি।

কালীঘাটের পট: উনিশ শতকে বাংলায় প্রসিদ্ধ পেয়েছিল কালীঘাটের পট। প্রাচ্য এবং পাশ্চাত্যের চিত্রশিল্প মিশিয়ে এই পট তৈরি হতো। কালীঘাটের পটে হিন্দু দেব-দেবীর পাশাপাশি সমাজের বিভিন্ন খারাপ বিষয়কে সমালোচনা করা হতো। এজন্যেই এই পট ১৯ শতকে যেমন জনপ্রিয়তা পেয়েছিল, তেমনি সামাজিক গুরুত্বপূর্ণ দলিলে পরিণত হয়েছিল। কালীঘাটের পটের মূল্য অতি সামান্য ছিল, মাত্র এক আনার বিনিময়ে এই পট বিক্রি হতো। এজন্য মানুষজন এই পট কিনতে ভিড় জমাতো। ‘মোহন্ত ও এলোকেশী’ কালীঘাটের পটচিত্রের একটি উল্লেখযোগ্য উদাহরণ।

আরো পড়ুন

বাঙালির চিত্রকলার ইতিহাসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান | HS Bengali Suggestion 2024

বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান | HS Bengali Suggestion 2024

বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটকের অবদান | Hrithik Ghatak’s contribution to Bengali cinema

পট কথার অর্থ কী | লোক শিল্পে পটের অবদান আলোচনা করো

তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো – লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!