ডেভিড হেয়ার স্মরণীয় কেন?

অথবা, শিক্ষার বিস্তারে ডেভিড হেয়ারের অবদান লেখাে।

বিদেশী বেসরকারী উদ্যোগে ভারতে শিক্ষা বিস্তারের ইতিহাসে ডেভিড হেয়ার এক স্মরণীয় নাম। একজন ঘড়ি ব্যবসায়ী রূপে স্কটল্যান্ড থেকে ভারতে আসেন এবং ধীরে ধীরে শিক্ষার উন্নতি কর্মে নিজেকে যুক্ত করে চিরস্মরণীয় অবদান রেখেছেন।

হিন্দু কলেজ প্রতিষ্ঠা :  ১৮১৬ খ্রিষ্টাব্দ থেকে ডেভিড হেয়ার বাংলায় শিক্ষা বিস্তারের কাজে সক্রিয়ভাবে যুক্ত হন। তাঁর উদ্যোগেই ১৮১৭ খ্রিষ্টাব্দে কলকাতার হিন্দু কলেজ (বর্তমান প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) স্থাপিত হয়।

ক্যালকাটা স্কুলবুক সােসাইটির প্রতিষ্ঠা : ডেভিড হেয়ারের একটি উল্লেখযােগ্য কাজ ১৮১৭ খ্রি: ক্যালকাটা স্কুল বুক সােসাইটির প্রতিষ্ঠা। বেসরকারী উদ্যোগে বিদ্যালয় প্রতিষ্ঠা, বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের পাঠ্যপুস্তক বিতরণ করা প্রভৃতি উদ্দেশ্যে তিনি এই প্রতিষ্ঠান স্থাপন করেন।

ক্যালকাটা স্কুল সােসাইটি প্রতিষ্ঠা : ১৮১৮ খ্রিষ্টাব্দে ডেভিড হেয়ার ক্যালকাটা স্কুল সােসাইটির প্রতিষ্ঠা করেন। উদ্দেশ্য ছিল দেশের বিভিন্ন প্রান্তে নতুন নতুন বিদ্যালয় স্থাপন এবং পুরানাে বিদ্যালয়গুলির উন্নতির ব্যবস্থা করা, নারীশিক্ষার বিস্তার ও ডেভিড হেয়ার নারীশিক্ষার বিস্তারে যত্নবান ছিলেন। তিনি নারীদের জন্য বিদ্যালয় স্থাপন করেন এবং বিনামুল্যে পাঠ্যপুস্তক সরবরাহের ব্যবস্থা করেন। এইভাবেই ডেভিড হেয়ার একাধিক জনকল্যাণকামী কাজের মাধ্যমে শিক্ষার বিস্তারে অগ্রনী ভূমিকা পালন করেছেন এবং ভারত ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History
,

1 thought on “ডেভিড হেয়ার স্মরণীয় কেন?”

  1. মৃত্যুঞ্জয় ভট্টাচার্য,কোন্নগর

    ডেভিড হেয়ারের মৃত্যুর তারিখ দিলে ভালো হতো।

Leave a Comment

Your email address will not be published.