দেশীয় রাজ্যের অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে জুনাগড়, হায়দরাবাদ ও কাশ্মীর রাজ্য কীভাবে সমস্যার কারণ হয়ে দাঁড়ায় তা বিশ্লেষণ করাে। 

দেশীয় রাজ্যের অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে জুনাগড়, হায়দরাবাদ ও কাশ্মীর রাজ্য কীভাবে সমস্যার কারণ হয়ে দাঁড়ায় তা বিশ্লেষণ করাে।     4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে বিশেষ সমস্যা ছিল জুনাগড়, হায়দরাবাদ রাজ্যের ভারতভুক্তির সমস্যা এবং কাশ্মীর সমস্যা।

বিশেষ সমস্যা : এই তিনটি রাজ্য প্রাথমিকপর্বে ভারতে যােগ দিতে না চাওয়ায় যে সমস্যা তৈরি হল তা হল — 

১. জুনাগড় রাজ্য : কাথিয়াবাড় উপদ্বীপে অবস্থিত জুনাগড় রাজ্যের নবাব মুসলিম হলেও তার ৮০ শতাংশ প্রজা ছিল হিন্দু। জুনাগড় নবাব পাকিস্তানে যােগ দেওয়ার সিদ্ধান্ত (১৪ আগস্ট, ১৯৪৭ খ্রিস্টাব্দ) গ্রহণ করলে জুনাগড় রাজ্যে বিক্ষোভ ও বিদ্রোহ সৃষ্টি হয়। কাথিয়াবাড়ের কয়েকটি রাজ্যের আবেদনের ভিত্তিতে ভারত সেখানে সৈন্যদল পাঠায়; শেষ পর্যন্ত গণভােটের ভিত্তিতে (ফেব্রুয়ারি, ১৯৪৮ খ্রিস্টাব্দ) জুনাগড় রাজ্য ভারতে অন্তর্ভুক্তির পক্ষে মত দেয় এবং তা ভারতের অন্তর্ভুক্ত হয় (১৯৪৯ খ্রিস্টাব্দ)। 

২. হায়দরাবাদ : হায়দরাবাদের শাসক ওসমান আলি খান বিভিন্নভাবে নিজের স্বাধীন অস্তিত্ব বজায় রাখতে ও ভারত সরকারের নির্দেশ অমান্য করতে সচেষ্ট হয়। হায়দ্রাবাদের এজেন্ট জেনারেল কে. এম. মুন্সী নীতি নির্ধারণে মুখ্য ভূমিকা নেন। শেষপর্যন্ত ভারতের সামরিক বাহিনীর জেনারেল জয়ন্তনাথ চৌধুরীর নেতৃত্বে ভারতীয় বাহিনী সমগ্র হায়দরাবাদ দখল করে (১৮ সেপ্টেম্বর, ১৯৪৮ খ্রি.)। হায়দরাবাদ অভিযান ‘অপারেশন পােলাে’ নামে পরিচিত। পরের বছর নিজাম একটি চুক্তির মাধ্যমে ভারতচুক্তির দলিলে স্বাক্ষর করে এবং ১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে হায়দরাবাদ ভারতভুক্ত হয়।

৩. কাশ্মীর : স্বাধীন রাজ্যরুপে কাশ্মীর রাজ্যের উপস্থিতির স্য থাকায় কাশ্মীরের রাজা হরি সিং ভারত অথবা পাকিস্তানে যােগ না দিয়ে স্বাধীন থাকতে চাইলেও পাক-মদতপুষ্ট হানাদারগণ কাশ্মীর রাজ্য আক্রমণ করলে হরি সিং ভারতের কাছে সামরিক সাহায্য প্রার্থনা করেন। ভারত সরকার শর্তসাপেক্ষে হরি সিং-কে সামরিক সাহায্য করলে হরি সিং ভারতের সঙ্গে যােগ দেন (২৬ অক্টোবর, ১৯৪৭)। 

উপসংহার : দেশীয় রাজ্যের অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে এই তিনটি রাজ্যের মধ্যে জুনাগড় ও হায়দরাবাদ সমস্যার সমাধান করা গেলেও কাশ্মীর আজও জটিল সমস্যার জালে আবদ্ধ।


Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Class 10, Class 10 History, অধ্যায় ৮ - উত্তর-ঔপনিবেশিকভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (১৯৪৭-১৯৬৪)

Leave a Comment

Your email address will not be published.