এখানে আমরা Madhyamik Bengali Suggestion 2023 PDF (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩) নিয়ে এসেছি। অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা এই সাজেশনটি প্রস্তুত করা হয়েছে। আশা করি এই সাজেশন থেকেই তোমরা পরীক্ষায় ৯০% কমন পেয়ে যাবে।
Madhyamik Bengali Suggestion 2023 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩
মাধ্যমিক ফাইনাল পরীক্ষা ২০২৩ এ যাতে তোমরা ভালো ফল রেজাল্ট করতে পারো, সেই জন্য আমরা এখানে মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ প্রকাশ করলাম। এখানে ৩,৪,৫ নম্বরের সম্ভাব্য প্রশ্নগুলি নিয়ে আলোচনা করা হল। খুবই শীঘ্রই উত্তর গুলিও আমাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। সেগুলোর লিঙ্ক এই পেজেই প্রতিটি প্রশ্নের মাঝে পেয়ে যাবে। আশা করি এই 2023 Madhyamik Bengali Suggestion টি তোমাদের পরীক্ষার প্রস্তুতিতে অনেক সাহায্য করবে। ধন্যবাদ
Madhyamik Bengali Suggestion 2023
90% Common
৩, ৪, ৫ নম্বরের প্রশ্ন
বহুরূপী
৩ নম্বরের প্রশ্ন
১. ‘ওই ধরনের কাজ হরিদার জীবনের পছন্দই নয়’—কোন্ ধরনের কাজ পছন্দ নয়? কেন তা পছন্দ নয় ?
অথবা ‘একঘেয়ে কাজ করতে ভয়ানক আপত্তি’–কার আপত্তি? কেন এই আপত্তি?
অথবা ‘হরিদার উনানের হাঁড়িতে অনেকসময় শুধু জল ফোটে, ভাত ফোটে না’–এ মন্তব্যের কারণ কী?
অথবা ‘কাজ করতে হরিদার প্রাণের মধ্যেই যেন একটা বাধা আছে’—হরিদা কে? কেন কাজ করতে তার প্রাণের মধ্যে বাধা আছে?
২. তবে কিছু উপদেশ শুনিয়ে যান’–কার উদ্দেশ্যে বক্তার এই আর্জি? উদ্দিষ্ট ব্যক্তি তাকে কী কী উপদেশ শুনিয়েছিলেন ? ১+২
অথবা ‘নইলে আমি শান্তি পাব না’—কার উদ্দেশ্যে এই আর্জি? কি না হলে তিনি শান্তি পাবেন না ?
৩. “বড়ো চমৎকার আজকের এই সন্ধ্যার চেহারা”—কোন্ সন্ধ্যার কথা বলা হয়েছে? সন্ধ্যাটির বর্ণনা দাও।
৪. “এবার মারি তো গন্ডার, লুঠি তো ভান্ডার”— কোন্ প্রসঙ্গে কেন এই মন্তব্য ?
অথবা “এবার আর কাঙালের মতো হাত পেতে বকশিস নেওয়া নয়”— কোন্ প্রসঙ্গে কেন এই মন্তব্য? অথবা “একবারেই যা ঝেলে নেব তাতে আক্ষ্ণ মার সারা বছর চলে যাবে”— বক্তা কোথা থেকে কী ঝেলে নেওয়ার কথা বলেছেন? এজন্য তিনি কোন্ পরিকল্পনা নিয়েছিলেন?
অথবা “মোটা মতন কিছু আদায় করে নেব”— বক্তা কোথা থেকে কীভাবে ‘মোটা কিছু’ আদায় করতে চেয়েছিলেন?
অথবা “হঠাৎ জগদীশ বাবুর বাড়িতে খেলা দেখাবার জন্য আপনার এত উৎসাহ জেগে উঠল কেন?”— এ প্রশ্নের জবাবে উদ্দীষ্ট ব্যক্তি কী উত্তর দিয়েছিলেন?
অথবা “তোমাদের একটা জবর খেলা দেখাবো”– বক্তা কেন খেলা দেখাতে চেয়েছিলেন?
৫. “আপনি কি ভগবানের চেয়েও বড়ো?”— বক্তার এ প্রশ্নের কারণ কী? উদ্দিষ্ট ব্যক্তি এ প্রশ্নের কী জবাব দিয়েছিলেন?
অথবা “আপনি একথা কেন বলছেন মহারাজ”— বক্তা কে? মহারাজ তাকে কোন্ কথা বলেছিলেন? কেন বলেছিলেন?
অথবা “আমার অপরাধ হয়েছে। আপনি রাগ করবেন না”— বক্তা কোন্ অপরাধ করেছিলেন ?
৬. “অদৃষ্ট কখনো হরিদার এই ভুল ক্ষমা করবে না”— কোন্ ভুলের কথা বলা হয়েছে? অদৃষ্ট কেন তা ক্ষমা করবে না?
অথবা “কী অদ্ভুত কথা বলেন হরিদা! হরিদার একথার সঙ্গে তর্ক চলে না”— হরিদা কোন অদ্ভুত কথা বলেছিলেন? সে কথার সঙ্গে কেন তর্ক চলে না?
অথবা “আর, বুঝতে অসুবিধেনেই, হরিদার জীবনের ভাতের হাড়ি মাঝে মাঝে শুধু জল ফুটিয়েই সারা হবে”— বক্তা কীভাবে এটি বুঝতে পেরেছিলেন?
অথবা “তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়”— কোন্ প্রসঙ্গে এ মন্তব্য ? বক্তা কীভাবে তা রক্ষা করেছিলেন?
৭. “দোকানদার হেসে ফেলে— হরির কান্ড”– কান্ডটি নিজের ভাষায় লেখো।
অথবা “বাইজির ছদ্মবেশে সেদিন হরিদার রোজগার মন্দ হয়নি”—হরিদা বাইজি সেজে কত উপার্জন করেছিলেন? তার বাইজি সাজের বর্ণনা দাও।
অথবা “এক রূপসি বাইজি প্রায় নাচতে নাচতে চলে যাচ্ছে”–বাইজির প্রকৃত পরিচয় দাও। এরপর বাইজি কী কী করেছিল?
অথবা “এই শহরের জীবনে মাঝে মাঝে চমৎকার ঘটনা সৃষ্টি করেন বহুরূপী হরিদা”— এ প্রসঙ্গে বর্ণিত চমৎকার ঘটনাটি নিজের ভাষায় লেখো।
অথবা “অ্যাঁ? এটা একটা বহুরূপী নাকি”–কাদের মনে কেন এই প্রশ্ন জেগেছে?
৮. ‘খুব চমৎকার পাগল সাজতে পেরেছে তো লোকটা’– লোকটা কে? তার পাগল সাজের বর্ণনা দাও। এই সাজ দর্শকদের মধ্যে কী প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল?
অথবা ‘খুব হয়েছে হরি এইবার সরে পড়ো’—বক্তা কে? তিনি কেন এই মন্তব্য করেছিলেন ? র প্রতিক্রিয়া কী হয়েছিল? অথবা ‘একটা উন্মাদ
পাগল’—পাগলটিকে কোথায় দেখা গিয়েছিল? পাগলটির সাজপোশাকের পরিচয় দাও।
অথবা ‘একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’—কোথায় কেন আতঙ্কের হল্লা বেজে উঠেছিল? তা দর্শকদের মধ্যে কেমন প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল ?
অথবা “অ্যাঁ? ওটা কি একটা বহুরূপী ?”—কাদের মনে কেন এই প্রশ্ন জেগেছে?
অথবা পাগল বেশে হরিদার সাজ-পোশাকের পরিচয় দাও।
অথবা ‘একদিন চকের বাসস্ট্যান্ডের কাছে ঠিক দুপুরবেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’—বাসস্ট্যান্ডের কাছে কী ঘটনা ঘটেছিল?
৯. “পুলিশ সেজে দয়ালবাবুর লিচু বাগানের ভিতরে দাঁড়িয়েছিলেন হরিদা” দয়ালবাবুর লিচু বাগানের ঘটনাটি লেখো।
অথবা ‘হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কীভাবে মাস্টার মশাইকে বোকা বানিয়েছিলেন?
অথবা ‘পরদিন অবশ্য স্কুলের অবশ্য স্কুলের মাস্টারমশাইয়ের জানতে বাকি থাকেনি”–মাস্টারমশাই কী জেনেছিলেন? ঘটনাটি জানার পর তাঁর প্রতিক্রিয়া কী ছিল?
অথবা “খুব চমৎকার পুলিশ সেজেছিল হরি”—পুলিশ সেজে বহুরূপী হরি কোথায় কোন্ কাণ্ড ঘটিয়েছিল, তা নিজের ভাষায় লেখো।
অথবা মাস্টারমশাই একটুও রাগ করেননি’–কোন্ ঘটনায় মাস্টারমশাই রাগ করেননি? এক্ষেত্রে তার প্রতিক্রিয়া কেমন ছিল?
অথবা ‘এবারের মতো মাপ করে দিন ওদের’–কে, কাকে একথা বলেছিল? কেন বলেছিল?
১০. “বিরাগীর পায়ের কাছে থলিটাকে রেখে দিয়ে ব্যাকুল স্বরে প্রার্থনা করেন জগদীশবাবু”— জগদীশবাবু কী প্রার্থনা করেছিলেন? বিরাগী কী জবাব দিয়েছিলেন?
অথবা আপনি একটা মিনিট থাকুন বিরাগীজি’—বক্তা কে? একথা বলে তিনি কী করেছিলেন?
অথবা ‘আপনার তীর্থভ্রমণের জন্য এই টাকা আমি দিলাম’—বক্তা কাকে কত টাকা দান করতে চেয়েছিলেন? এক্ষেত্রে উদ্দিষ্ট ব্যক্তির প্রতিক্রিয়া কী ছিল?
অথবা ‘আমি যেমন অনায়াসে ধুলো মাড়িয়ে চলে যেতে পারি, তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি’—কোন্ প্রসঙ্গে কেন এই মন্তব্য ?
১১. “বাঃ, এ তো বেশ মজার ব্যাপার’–কোন্ ব্যাপারটিকে কেন মজার বলা হয়েছে? (শিখন সেতু)
এই প্রশ্নের উত্তর অবলম্বনে লেখা যায় :
সে ভয়ানক দুর্লভ জিনিস’–কোন্ জিনিসটিকে দুর্লভ বলা হয়েছে? কে কীভাবে তার লাভ করেছিলেন?
অথবা জগদীশবাবু কীভাবে সন্ন্যাসীর পায়ের ধুলো সংগ্রহ করেছিলেন ?
Madhyamik Bengali Suggestion 2023 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩
অদল বদল
৩ নম্বরের প্রশ্ন
১. ‘বলতে গেলে ছেলে দুটির সবই একরকম, তফাৎ শুধু এই যে’ – ছেলে দুটো কে কে? তাদের মধ্যে মিল ও অমিল উল্লেখ করো। ১+২
অথবা ‘ছেলে দুটির সবই একরকম ছেলে দুটি কারা? তাদের সম্পর্কে এই মন্তব্যের কারণ কী
২. ‘তামাশা করে হলেও এখন ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে’—তামাশাটি কী ছিল? তা কীভাবে ঘোরালো হয়ে পড়েছিল? ১+২
অথবা ‘এসো আমরা কুস্তি লড়ি’–কে, কাকে একথা বলেছে? এই কুস্তির ফলাফল কী হয়েছিল ?
অথবা ‘সবাই যে যেদিকে পারে পালিয়ে গেল’–‘সবাই’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা কেন পালিয়ে গিয়েছিল?
অথবা ‘আয় আমি তোর সঙ্গে লড়বো’–কে, কাকে এ কথা বলেছিল? এই লড়াইয়ের পরিণতি কী হয়েছিল ?
অথবা ‘কালিয়া ইতস্তত করছিল- কেন কালিয়া ইতস্তত করছিল ? এর পরে কী ঘটেছিল ?
অথবা ‘অমৃত আর ইসাব রণভূমি ত্যাগ করল’—অমৃত-ইসাব কোন্ পরিস্থিতিতে কেন রণভূমি ত্যাগ করেছিল ?
অথবা ‘এই বলে সে অমৃতকে খোলা মাঠে নিয়ে এল’– সে কে? কী বলে কেন সে অমৃতকে খোলা মাঠে নিয়ে এসেছিল ?
অথবা মাটিতে পড়ে গিয়ে চেঁচাতে লাগলো’—কার, কখন এমন অবস্থা হয়েছিল? তারপর কী ঘটেছিল ?
অথবা ‘ছেলের দল আনন্দে চেঁচিয়ে উঠলো’–এই আনন্দের কারণ কী? তারা চেঁচিয়ে কী বলেছিল ?
অথবা ‘ইসাবের মেজাজ চড়ে গেল’ – ইসাবের মেজাজ কেন চড়েছিল? এর পরিণতি কী হয়েছিল ?
অথবা তারা ভয়ে বাড়ির দিকে ছুটে পালাতে লাগল’—কারা কেন এমন আচরণ করেছিল ?
৫ নম্বরের প্রশ্ন
১. অদল বদল গল্প অবলম্বনে অমৃত ইসাবের বন্ধুত্বের পরিচয় দাও ।
অথবা ‘অদল বদল’ গল্পে সম্প্রীতির যে ছবি ফুটে উঠেছে তা আলোচনা করো।
অথবা ‘অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাদেরও বুক ভরে গেল’—অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার পরিচয় দাও । ৫
২. ‘ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে’—খাঁটি জিনিসটি কী ? বক্তা কার কাছ থেকে কীভাবে তা শিখেছেন? ৫
অথবা ‘কি খাঁটি কথা’- খাঁটি কথাটি কী ? বক্তা কীভাবে তা বুঝেছেন?
অথবা ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে’—অমৃতের কোন্ জবাব, কাকে কীভাবে বদলে ছিল ?
অথবা ‘কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে – কোন্ প্রসঙ্গে এই * মন্তব্য ? এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন্ দিকটি ফুটে উঠেছে?
৩. ‘পাড়া পড়শী মায়ের দল পাল্টানোর গল্প শোনার জন্য ঘিরে দাঁড়ালো’– কোন্ বিষয়ের গল্প পাল্টানো বলেছিল ? গল্পটি নিজের ভাষায় লেখো। এই গল্প সকলের মধ্যে কী প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিল? ৫
অথবা ‘আজ থেকে আপনার ছেলে আমার’– কোন্ প্রসঙ্গে এই মন্তব্য? মন্তব্যের কারণ কী?
অথবা ‘পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাদের বুক ভরে গেল’–কাদের পরস্পরের প্রতি ভালোবাসা ছিল? এই ভালোবাসার পরিচয় দাও।
অথবা উনি অল্প কথায় ছেলেদের জামা বদল-এর গল্পটা বললেন’—গল্পটি নিজের ভাষায় লেখো।
অস্ত্রের বিরুদ্ধে গান
৩ নম্বরের প্রশ্ন
১. ‘ মাথায় কত শকুন বা চিল-শকুন বা চিল কীসের প্রতীক ? আলোচ্য উক্তির মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?
অথবা ‘আমার শুধু একটা কোকিল/গান বাধবে সহস্ৰ উপায়ে’–কবি কোকিলকে কেন গুরুত্ব দিয়েছেন? এ কথার মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?
২. বর্ম খুলে দেখ আদুড় গায়’– কবি কেন বর্ম খুলতে বলেছেন? বর্ম খুললে হবে
‘তোমায় নিয়ে বেড়াবে গান’— গান কখন কোথায় নিয়ে যাবে ?/ ‘গান দাঁড়াবে ঋষি বালক’- ঋষি বালকের পরিচয় দাও। সে কোন্ ভূমিকায় কখন অবতীর্ণ হবে?
৩. ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’– ‘বর্ম’ কী ? কবি তা গায়ে পরেছেন কেন?
৪. আমি এখন হাজার হাতে পায়ে’– হাজার হাতে পায়ে এগিয়ে আসা’ বলতে বক্তা কী বুঝিয়েছেন?
৫. রক্ত মুছি গানের গায়ে’- কবি কেন গানের গায়ে রক্ত মোছেন ?
৫ নম্বরের প্রশ্ন
১. ‘অস্ত্র রাখো গানের দুটি পায়ে’/’অস্ত্র ফেলো, অস্ত্র রাখো পায়ে’—কবির কেন এই আহ্বান, এই আবেদনের মধ্যে দিয়ে যে যুদ্ধবিরোধী মানবতার প্রকাশ ঘটেছে তা আলোচনা করো।
অথবা, কবিতার মূলভাব বা বিষয়বস্তু আলোচনা করো ।
নদীর বিদ্রোহ
৩ নম্বরের প্রশ্ন
১. “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে”– কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহের কারণটি কী?
২. ‘আজ তার মনে হইল কী প্রয়োজন ছিল এই ব্রিজের’–কার, কেন এমন মনে হয়েছিল?
৩. নদেরচাঁদ সব বোঝে, নিজেকে কেবল বুঝাইতে পারে না’—নদেরচাঁদ কী বোঝে? কেন তা সে নিজেকে বোঝাতে পারে না?
অথবা ‘নিজের এই পাগলামীতে যেন আনন্দই উপভোগ করে’—কার কোন্ পাগলামির কথা বলা হয়েছে?
৪. “সে প্রায় কাঁদিয়া ফেলিয়াছিল”– কে কী কারণে প্রায় কেঁদে ফেলেছিল?
অথবা “নদীর জন্য নদেরচাঁদের এত মায়া একটু অস্বাভাবিক”- নদীর প্রতি নদেরচাঁদের অস্বাভাবিক মায়ার দৃষ্টান্ত দাও।
অথবা “নদীকে এভাবে ভালোবাসার একটি কৈফিয়ৎ নদেরচাঁদ দিতে পারে” – কৈফিয়ৎটি কী? তার ভালোবাসার পরিচয় দাও।
অথবা “দুরারোগ্য ব্যধিতে ভুগিতে ভুগিতে পরমাত্মীয়া মরিয়া যাওয়ার উপক্রম করলে মানুষ যেমন কাঁদে”- কোন্ প্রসঙ্গে এই উক্তির অবতারণা করা হয়েছে।
৫. ‘আমি চলিলাম হে’– কে, কখন এ কথাটি বলেছিলেন? বক্তা কোথায় গিয়েছিলেন?
৬. “সে স্বাভাবিক গতিতে বাহিয়া যাইবার পথ করিয়া লইতে চায়। কিন্তু পারবে কি?”— বক্তার মনে কেন এই সন্দেহ? এ প্রসঙ্গে তার কী মনে হয়েছিল ?
অথবা “পারিলেও মানুষ কি তাকে রেহাই দিবে”—কার কী পারার কথা বলা হয়েছে? মানুষ কেন তাকে রেহাই দেবে না?
অথবা “কাল মানুষ আবার সেই ব্রিজ আর বাঁধ গড়িয়া তুলিবে”— কোন্ ব্রিজ এবং বাঁধ মানুষ গড়ে তুলবে ? তার পরিণতি কী হবে?
৭. ব্রিজের কাছাকাছি আসিয়া প্রথমবার নদীর দিকে দৃষ্টিপাত করিয়া নদেরচাঁদ স্তম্ভিত হইয়া গেল” – নদেরচাঁদ কেন স্তম্ভিত হয়ে গিয়েছিল?
অথবা “আজ যেন সেই নদী খেপিয়া গিয়াছে”– কোন্ নদীর কথা বলা হয়েছে? ক্ষেপে যাওয়ার নদীটির কোন্ রূপ বক্তা দেখেছিলেন?
অথবা “চেনা নদীর মূর্তিকে তাই যেন আরো বেশি ভয়ঙ্কর আরো বেশী অপরিচিত মনে হইল”— বক্তা কে? তার কেন এমন মনে হয়েছিল?
অথবা “ব্রিজের এক পাশে আজ চুপচাপ বসে কিছুক্ষণ নদীকে না দেখিলে সে বাঁচবে না”—কি বাঁচবে না? উদ্দিষ্ট ব্যক্তি নদীকে দেখার জন্য কী করেছিল?
অথবা “নদেরচাঁদ ছেলেমানুষের মত ঔৎসুক করিতে লাগিল”—নদেরচাঁদ কেন উৎসুক হয়ে উঠেছিল? তারপর সে কী করেছিল?
অথবা “নদীর দিকে দৃষ্টিপাত করিয়াই নদেরচাঁদ স্তম্ভিত হইয়া গেল”— নদেরচাঁদ কেন স্তম্ভিত হয়েছিল
৮. নদেরচাঁদের ভারি আমোদবোধ হইতে লাগিল”—নদেরচাঁদের আমোদবোধ হওয়ার কারণ কী? তারপর সে কী করেছিল? “চোখের পলকে কোথায় যে অদৃশ্য হইয়া গেল চিঠিখানা” – কোন্ চিঠির কথা বলা হয়েছে? সেটি কীভাবে অদৃশ্য হয়েছিল ?
অথবা “একটু মমতাবোধ করিল বটে, কিন্তু নদীর সঙ্গে খেলা করার লোভটা সে সামলাইতে পারিল না”— কীসের প্রতি এই মমতা? লোভ সামলাতে না পেরে বক্তা কী করেছিল?
অথবা “এক একখানি পাতা ছিঁড়িয়া দুমড়াইয়া মোচড়াইয়া জলে ফেলিয়া দিতে লাগিল”—কীসের পাতা ছেঁড়ার কথা বলা হয়েছে? কেন তা জলে ফেলা হয়েছিল ?
সম্রাট Exclusive Suggestions
৫ নম্বরের প্রশ্ন
১. ‘নদীর বিদ্রোহ’ গল্প অবলম্বনে নদেরচাঁদ চরিত্রটি বিশ্লেষণ করো। ৫
অথবা ‘নদীর বিদ্রোহ’ গল্প অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালোবাসার পরিচয় দাও।
অথবা ‘নিজের এই পাগলামীতে যেন আনন্দ উপভোগ করে’—কার পাগলামির কথা বলা হয়েছে? গল্প অনুসারে সেই পাগলামির পরিচয় দাও ।
Madhyamik Bengali Suggestion 2023 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩
কোনি
৫ নম্বরের প্রশ্ন
১. “একবার কখনো যদি জলে পাই”– কোন্ প্রসঙ্গে এই মন্তব্য? উক্তির মধ্যে দিয়ে বক্তার কোন্ মানসিকতা প্রকাশ পেয়েছে? 3+2
এই প্রশ্নের উত্তর অবলম্বনে লেখা যায় :
“গল্প লেখ কোনি, তুই মস্ত লেখক হবি”–কে, কেন কোনিকে এ কথা বলেছে? এরপর কী ঘটেছিল ?
অথবা “তোমার জন্য আজ চড় খেয়েছি, চোর বদনাম পেয়েছি”– কে, কার উদ্দেশ্যে কখন একথা বলেছে? এরপর বক্তা কী করেছে?
২. “জাতীয় সাঁতারের আজ শেষ দিন”–শেষদিনের ঘটনাবলি নিজের ভাষায় লেখো। ৫
অথবা মাদ্রাজে অনুষ্ঠিত জাতীয় সাঁতার চ্যাম্পিয়নশিপের শেষদিনের ঘটনাটি লেখো।
এই প্রশ্ন অনুসারে লেখা যায় : “তুমি বেঙ্গলকে ভালোবাসো না?”— বক্তা কোন্ পরিস্থিতিতে এই মন্তব্য করেছিলেন? উত্তরে উদ্দিষ্ট ব্যক্তি কী জানিয়েছিল?/ “কোনি তুমি আনস্পোর্টিং”– কোনির উদ্দেশ্যে বক্তা কেন এ মন্তব্য করেছিল? এরপর কোনি কী করেছিল?/ “ছিলে-ছেঁড়া ধনুকের মতো কোনি উঠে দাঁড়ালো”— কোনির এমন আচরণের কারণ লেখো। এরপর কি হয়েছিল? / “ফাইট কোনি, ফাইট” ক্ষিতীশের এই কথা মাদ্রাস জাতীয় চ্যাম্পিয়নশিপে কোনিকে কীভাবে উদ্বুদ্ধ করেছিল তা লেখো। /“একটা কালো প্যান্থার শিকার তাড়া করছে”–এমন মন্তব্যের কারণ কী? এরপর কী ঘটেছিল? / “অভিনন্দন আর আদরে সে ডুবে যাচ্ছে”–কার কেন এমন পরিণতি হয়েছিল?
৩. “আজ বারুণী। গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি”– বারুণী কী ? বারুণীর দিনে গঙ্গা ঘাটের পরিচয় দাও।
অথবা “ঘাটে থই থই ভিড়”–ভিড়ের কারণ কী ? ঘাটের বর্ণনা দাও।
অথবা “আজ গঙ্গায় ভাটা”– আজ বলতে কোন দিনকে বোঝানো হয়েছে? সেই দিনের গঙ্গা ঘাটের বর্ণনা দাও।
৪. ক্ষিতীশ সিংহের চরিত্র আলোচনা করো। ৫
৫. কোনির জীবনে ক্ষিতীশের /ক্ষিদ্দার অবদান আলোচনা করো। ৫
৬. দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধে কোনির জীবন সংগ্রাম আলোচনা করো। ৫
অথবা “ফাইট কোনি ফাইট”—এই কথাটি কোনির জীবনে কীভাবে কোনিকে অনুপ্রাণিত করেছে তা আলোচনা করো।
অথবা “পরিশ্রম আর ইচ্ছাশক্তির জোরে এক সাধারণ মেয়ের অসাধারণ হয়ে ওঠার কাহিনি হল কোনি” – গল্প অবলম্বনে আলোচনা করো।
৭. ক্ষিতীশের বিরুদ্ধে কী কী অভিযোগ উঠেছিল ? ক্ষিতীশ কী জবাব দিয়েছিলেন? ৩+২
অথবা ‘ওর বিরুদ্ধে যা যা অভিযোগ উঠেছে, সেগুলো তাহলে বলুন – অভিযোগগুলি কী কী? অভিযুক্ত ব্যক্তি কী জবাব দিয়েছিলেন?
অথবা ‘আমার বিরুদ্ধে চার্জগুলো স্পষ্ট করে চিঠিতে বলা নেই’— বক্তার বিরুদ্ধে কী কী চার্জ অভিযোগ উঠেছিল ? বক্তা তার কী জবাব দিয়েছিলেন?
অথবা ‘আমার বিরুদ্ধে আর কী অভিযোগ আছে ধীরেন?’—বক্তা কে? তার বিরুদ্ধে কী কী অভিযোগ উত্থাপিত হয়েছিল ? তিনি কী জবাব দিয়েছিলেন?
৮. ‘টেবলের মুখগুলি উজ্জ্বল হয়ে উঠল’– কেন এমন ঘটেছিল ? ৫
৯. ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে’— কোন্ প্রসঙ্গে এই উক্তি ? উক্তির তাৎপর্য লেখো। 2+3
১০. ‘হঠাৎ তার চোখে ভেসে উঠলো ‘৭০’ সংখ্যাটি’– ‘৭০’ সংখ্যাটির তাৎপর্য কী ? তা কখন উদ্দিষ্ট ব্যক্তির চোখে ভেসে উঠেছিল ?
অথবা, ‘৭০’ লিখে ক্লাবের বারান্দায় দেয়ালে সেটে দিলেন’ – ৭০ সংখ্যাটি কে, কেন দেওয়ালে টাঙিয়ে ছিলেন? ২+৩
১১. ‘এরপর কোনির ট্রেনিং আরো কঠিন করে তুলল’– এরপর বলতে কীসের পর ? কীভাবে কোনির ট্রেনিং আরো কঠিন হয়েছিল ? 3+2
১২. ‘প্রথম দিকে লীলাবতী বিদ্রোহী হয়েছিল’ লীলাবতী কে? তার বিদ্রোহী হয়ে ওঠার কারণ কী?
অথবা শরীরের নাম মহাশয়’– কোন্ প্রসঙ্গে এই উক্তি ? ১+৪
১৩. বেঙ্গল স্টেট চ্যাম্পিয়নশিপে কোনিকে কীভাবে চক্রান্ত করে হারানো
হয়েছিল তা লেখো। ৫
অথবা ‘এভাবে মেডেল জেতার কোনো আনন্দ নেই’—এভাবে বলতে কোন্ ভাবে? বক্তার এই উক্তির কারণ কী?
অথবা, ‘তারপর আরেকটি ব্যাপার ঘটল’—কী ব্যাপার ঘটেছিল তা আলোচনা করো।
অথবা বঞ্চনার বিরুদ্ধে কোনির জীবনসংগ্রাম আলোচনা করো।
১৪. ‘প্রণবেন্দু বিশ্বাস চরিত্রটি আলোচনা করো।’ ৫
অথবা কোনির জীবনে প্রণবেন্দুর অবদান। অথবা, ‘শোনা মাত্র প্রণবেন্দু দপ করে উঠেছিল’—প্রণবেন্দুর পরিচয় দাও। কেন সে জ্বলে উঠেছিল ? এই জ্বলে ওঠার মধ্যে দিয়ে তাঁর কোন মানসিকতার পরিচয় পাওয়া যায় ?
১৫. কোনি চরিত্রটি আলোচনা করো। ২+৩
হারিয়ে যাওয়া কালি কলম
৫ নম্বরের প্রশ্ন
১. “সব মিলিয়ে লেখালেখি রীতিমতো ছোটোখাটো একটা অনুষ্ঠান—উক্তিটির প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করো।
২. “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই”— কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন ?
অথবা ‘আমরা এত কিছু আয়োজন কোথায় পাব। আমাদের ছিল সহজ কালি তৈরি পদ্ধতি’— কোন্ আয়োজনের কথা বলা হয়েছে? বক্তাদের সহজ কালি তৈরির পদ্ধতিটি আলোচনা করো।
৩. “মুগল দরবারে একদিন তাঁদের কত না খাতির, কত না সম্মান”— তাঁদের বলতে কাদের কথা বলা হয়েছে? তাঁদের খ্যাতি ও সম্মানের পরিচয় দাও ৷
অথবা “যাঁরা ওস্তাদ কলমবাজ তাঁদের বলা হল ‘ক্যালিগ্রাফিস্ট’ বা লিপি-কুশলী” – প্রবন্ধ অবলম্বনে ক্যালিগ্রাফিস্ট বা লিপিকুশলীদের পরিচয় দাও।
অথবা “আমাদের এই বাংলা-মুলুকেও রাজা-জমিদাররা লিপি-কুশলীদের গুণী বলে সম্মান করতেন”–লিপি-কুশলীদের কাজ কী ? তাঁদের সম্পর্কে প্রবন্ধে যা জানা যায় তা লেখো।
৪. “দোয়াত যে কত রকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত” রকমের দোয়াতের কথা বলেছেন বক্তা ? বিভিন্ন প্রকার দোয়াত সম্পর্কে তিনি যে তথ্য দিয়েছেন তা আলোচনা করো।
অথবা “তোমার সোনার দোয়াত কলম হোক” – সোনার দোয়াত প্রাবন্ধিক কোথায় দেখেছিলেন? দোয়াত সম্পর্কে প্রবন্ধে তিনি যে তথ্যগুলি তুলে ধরেছেন তা আলোচনা করো।
৫. ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
অথবা “কলমের দুনিয়ায় যা সত্যিকারের বিপ্লব ঘটায় তা ফাউন্টেন পেন” —ফাউন্টেন পেনের জন্ম বৃত্তান্ত সম্পর্কে যা জানো লেখো।
অথবা “বিমর্ষ ওয়াটারম্যান মনে মনে প্রতিজ্ঞা করলেন- আর নয়, এর একটা বিহিত তাঁকে করতেই হবে”- ওয়াটারম্যান কি প্রতিজ্ঞা করেছিলেন? তার পরিণতি কী হয়েছিল? অথবা “একদিন অফুরন্ত এই কালির ফোয়ারা যিনি খুলে দিয়েছিলেন, তাঁর নাম লুইস অ্যাডসন ওয়াটারম্যান” — কী করে তিনি কালির ফোয়ারা খুলে দিয়েছিলেন, প্রবন্ধ অনুযায়ী লেখো।
অথবা “জন্ম নিল ফাউন্টেন পেন” – ফাউন্টেন পেনের আবিষ্কারক কে এই পেনের জন্ম বৃত্তান্তটি লেখো ।
৬. ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কালি কলমের প্রতি প্রাবন্ধিকের যে ভালোবাসার প্রকাশ পেয়েছে তা আলোচনা করো।
অথবা তাঁরা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কী সম্পর্ক’ কারা বুঝবেন? সেই সম্পর্কটি কেমন ছিল?
সিরাজদ্দৌলা
শচীন্দ্রনাথ সেনগুপ্ত
৪ নম্বরের প্রশ্ন
১. ‘আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো’ –কাদের কাছে এই ক্ষমা প্রার্থনা? কেন এই ক্ষমা প্রার্থনা? ১+৩
অথবা ‘তোমাদের কাছে আমি লজ্জিত’—বক্তা কাদের কাছে কেন লজ্জিত?
অথবা ‘তোমরা প্রতিকারের আশায় আমার কাছে উপস্থিত হয়েচ –কারা কোন্ প্রতিকারের আশায় এসেছিল? বক্তা তাদের কী সাহায্য করতে পেরেছিলেন ?
২. ‘আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই, আছে শুধু প্রতিহিংসা’- উক্তির আলোকে বক্তার চরিত্র বিশ্লেষণ করো।
অথবা ঘসেটি চরিত্রটি বিশ্লেষণ করো।
অথবা ‘ছল করে ধরে এনে, পাপপুরীতে বন্দিনী করে রাখলে, তোমাদের আমি ক্ষমা করব’—বক্তা কে? উক্তির আলোকে তার চরিত্র বিশ্লেষণ করো।
অথবা “ওর নিঃশ্বাসে বিষ, দৃষ্টিতে আগুন, অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প”–উক্তির আলোকে ঘসেটি চরিত্রটি আলোচনা করো ।
৩. ‘তোমার কথা আমার চিরদিন মনে থাকবে’/ আমাকে ভুলো না বন্ধু–বক্তা কে? এমন মন্তব্যের কারণ কী ?
অথবা, ‘প্রয়োজন হলে আমি তোমাকে স্মরণ করব – কে কার উদ্দেশ্যে কেন এ কথা বলেছেন? ১+৩
অথবা ‘Know we shall never meet’– কে, কোন্ পরিস্থিতিতে এমন মন্তব্য করেছেন ?
অথবা, আমার বিপদ সম্বন্ধে আমাকে সচেতন করে তুমি আমার প্রতি তোমার অন্তরের পৃথিবীর পরিচয় দিয়েছে বক্তা’– কে, কোন্ পরিস্থিতিতে তার এই উক্তি?
৪. সিরাজ-উদদৌলা নাটক অবলম্বনে মীরজাফর চরিত্রটি আলোচনা করো। ৪
৫. ‘এ ভীতিপ্রদর্শনের অর্থ কী’–কে, কাকে কথাটি বলেছেন? ভীতিপ্রদর্শন কীভাবে · করা হয়েছিল ? ১+৩
অথবা ‘এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন’–পত্রটি কে লিখেছিলেন? পত্রটির মর্মকথা লেখো।
অথবা ‘বাংলায় আমি এমন আগুন জ্বালাইব’—এমন মন্তব্যের কারণ কী?
অথবা অ্যাডমিরাল এ কথা লিখিয়াছেন কেন আমি বুঝিনা’—বক্তা কে? অ্যাডমিরাল কী লিখেছিলেন?
অথবা ‘এই পত্র সম্বন্ধে তুমি কিছু জান?—বক্তা কাকে একথা বলেছেন? পত্রটির বিষয়বস্তু ও গুরুত্ব লেখো।
৬.’জাঁহাপনা। নীচের এই স্পর্ধা’–কাকে ‘নীচ’ বলা হয়েছে? কেন বলা হয়েছে? ১+৩ ।
অথবা ‘নীচপদস্থ কর্মচারীদের উচ্চপদস্থ কর্মচারীদের কাজের সমালোচনা করা উচিত নয়’– কে কোন্ প্রসঙ্গে কথা বলেছেন?
অথবা ‘এই তরবারি স্পর্শ করে আমি শপথ করছি জাঁহাপনা’—বক্তা কোন্ শপথ কেন নিয়েছিলেন ?
৭. ‘আমরা নবাবের নিমক বৃথা খাই না, এ কথা তাদের মনে রাখা উচিত’–কে, কোন্ প্রসঙ্গে এ মন্তব্যের অবতারণা করেছেন? 8
অথবা “নবাব থাকুক তার কর্মক্ষম, শক্তিমান পুরুষ বিচক্ষণ মন্ত্রী আর সেনাপতিদের নিয়ে’–কে, কোন্ প্রসঙ্গে মন্তব্য করেছেন?
অথবা, ‘আর ভাবনা কী’—বক্তা কে? কেন আর ভাবনা নেই বলে তার অভিমত?
৮. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
অথবা, ‘সিরাজদ্দৌলা’ নাটক অবলম্বনে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও ।
৯. ‘আর কত হেয় আমাকে করতে চান আপনারা?’ – ‘আপনারা’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা বক্তাকে কীভাবে হেয় করেছিলেন ?
পথের দাবী
৩ নম্বরের প্রশ্ন
১. ‘তাছাড়া এত বড়ো বন্ধু’–কাকে বন্ধু বলা হয়েছে? কেন বন্ধু বলা হয়েছে? ১+২
অথবা ‘এত বড়ো কাৰ্যকুশলা মেয়ে’—কাকে কেন কার্যকুশলা মেয়ে বলা হয়েছে?
অথবা ‘অপূর্ব নিজেই কথা পাড়িল’—অপূর্ব কোন্ কথা জানিয়েছিল ?
২. তার আমি জামিন হতে পারি’—বক্তা কে? কেন এ কথা বলেছেন ? ১+২
অথবা ‘যাকে খুঁজছেন সে যে এ নয়’—বক্তা কে? কেন তিনি এ কথা বলেছেন ?
৩. আমার দেশের চেয়ে তো তিনি আপন নন’, – কার সম্পর্কে কেন এই মন্তব্য ? ৩
অথবা ‘বাবুজি এসব কথা বলার দুঃখ আছে’— কোন্ সব কথা ?
অথবা ‘আজ থেকে মাথায় তুলে নিলাম’–কে, কী মাথায় তুলে নিলেন ?
৪. “কিন্তু ইহা যে কত বড় ভ্রম” – কোন্ ভ্রমের কথা বলা হয়েছে?
প্রলয়োল্লাস
৩ নম্বরের প্রশ্ন
১. ‘ধ্বংস দেখে ভয় কেন তোর?’ কবি ধ্বংস দেখে কেন ভয় পেতে নিষেধ করেছেন?
অথবা ‘ভাঙা-গড়ার খেলা যে তার কীসের তবে ডর’— ‘ভাঙা-গড়ার খেলাটি কী ? তা থেকে বক্তা কেন ভয় পেতে নিষেধ করেছেন?
অথবা ‘মাভৈঃ মাভৈঃ’ –কবি কেন ভয় পেতে নিষেধ করেছেন?
অথবা, ‘প্রলয়নতুন সৃজন-বেদন’–এ মন্তব্যের কারণ কী?
অথবা, ‘প্রাণ-লুকানো ওই বিনাশে’–এ মন্তব্যের কারণ কী?
অথবা ‘নূতনের কেতন ওড়ে কালবোশেখির ঝড়’—উদ্ধৃত অংশটির তাৎপর্য লেখো।
২. বধূরা প্রদীপ তুলে ধর’—বধূদের কেন প্রদীপ তুলে ধরতে বলা হয়েছে?
অথবা ‘তোরা সব জয়ধ্বনি কর’—কবি কেন জয়ধ্বনি করতে বলেছেন ?
৩.‘এবার মহানিশার শেষে, আসবে ঊষা অরুণ হেসে’ – ‘মহা নিশার শেষে’ বলতে কী বোঝানো হয়েছে? সম্পূর্ণ উক্তিটির তাৎপর্য লেখো। ১+২
৪. ‘ভেঙে আবার গড়তে জানতে সে চিরসুন্দর’– ‘চিরসুন্দর’ কে? সে কীভাবে ভেঙে আবার গড়তে জানে ? ১+২
৫. “প্রলয় বয়েও আসছে হেসে—মধুর হেসে” – কে আসছে? তার হাসির কারণ বিশ্লেষণ করো।
৫ নম্বরের প্রশ্ন
১. মাভৈঃ মাভৈঃ। জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে—প্রলয় কীভাবে ঘনিয়ে এসেছিল তা নিজের ভাষায় লেখো। ৫
অথবা আসছে নবীন-জীবনহারা অসুন্দর করতে ছেদন’–নবীন কীভাবে এসেছিল তা নিজের ভাষায় বর্ণনা করো।
অথবা ‘কাল-ভয়ঙ্করের বেশে এবার ওই আসে সুন্দর’–কাল ভয়ঙ্করের রূপের বর্ণনা দাও? সে কীভাবে এসেছিল ?
অথবা ‘আসছে এবার অনাগত প্রলয় নেশায় নৃত্য-পাগল’– অনাগতের আগমনের বর্ণনা দাও।
অথবা ‘প্রলয়োল্লাস’ কবিতার মূল ভাববস্তু আলোচনা করো ।
২. ‘প্রলয়োল্লাস’ কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও।
অথবা ‘প্রলয়োল্লাস’ কবিতা অবলম্বনে কবির স্বদেশ ভাবনার পরিচয় দাও।
৩. ‘প্রলয়োল্লাস’ কবিতায় কবির আশাবাদ কীভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। ৫
অথবা ‘ভেঙে আবার গড়তে জানে সে’– কে জানে? ‘ভেঙে আবার গড়তে জানা’–বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
বাংলা ভাষায় বিজ্ঞান
৫ নম্বরের প্রশ্ন
১. আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন’—শব্দের ত্রিকথা কী? এটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করো। বিজ্ঞান নির্ভর রচনার ক্ষেত্রে এদের ব্যবহার কতদূর গ্রহণযোগ্য ? 5+8
২. ‘বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনো নানারকম বাধা আছে—বাধাগুলি কী কী? বাধাগুলি দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন?
অনুরূপ প্রশ্ন : ‘এই দোষ থেকে মুক্ত না হলে বাংলায় বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না’—কোন্ দোষের কথা বলা হয়েছে? সেই দোষ থেকে মুক্তির উপায়গুলি লেখো।
‘তাতে পাঠকের অসুবিধে হয়’ – কিসে পাঠকের অসুবিধে হয়? অসুবিধা দূরীকরণের জন্য কী কী পদক্ষেপ গ্রহণ প্রয়োজন ?
বিজ্ঞান আলোচনার জন্য কোন রচনার পদ্ধতি আবশ্যিক বলে প্রাবন্ধিকের মত, তা বিস্তারিত আলোচনা করো ।
৩. এই দোষ থেকে মুক্ত না হলে বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না— কোন্ দোষের কথা বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে ?
অথবা বিজ্ঞান আলোচনার জন্য যে রচনার পদ্ধতি আবশ্যক তা অনেক লেখক এখনো আয়ত্ত করতে পারেননি’—প্রাবন্ধিকের মতে সঠিক রচনার পদ্ধতিগুলি আলোচনা করো।
অথবা বিজ্ঞান আলোচনার জন্য কোন্ কোন্ রচনার পদ্ধতি আবশ্যক বলে প্রাবন্ধিক মনে করেছেন ?
অথবা ‘এতে রচনা উৎকট হয়’—কীসের রচনা উৎকট হয়ে ওঠে? কীভাবে এই ত্রুটি দূর করা যায় ?
৪. তাতে পাঠকের অসুবিধে হয়’—কীসে পাঠকের অসুবিধা হয় ? কেমন ধরনের অসুবিধা হয় ? অসুবিধা দূর করার জন্য কী করা প্রয়োজন ?
অথবা অনেকে মনে করেন ‘পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়’—মতটি তুমি কী সমর্থন করো ?
৫. “যে লোক আজন্ম ইজার পরেছে তার পক্ষে হঠাৎ ধুতি পরা অভ্যেস করা একটু শক্ত”— কোন্ প্রসঙ্গে লেখকের এই মন্তব্য তা বিশদে লেখো।
অথবা “তখন তাকে পূর্বসংস্কার দমন করে প্রীতির সহিত মাতৃভাষার পদ্ধতি আয়ত্ত করতে হবে”–কাদের সম্পর্কে এই মন্তব্য? মন্তব্যের কারণ কী ?
অথবা “এই কারণে পাশ্চাত্য পাঠকের তুলনায় তার পক্ষে একটু বেশি চেষ্টা আবশ্যক”–কারণটি কী ? এ প্রসঙ্গে কেমন চেষ্টা করতে বলা হয়েছে?
অথবা দ্বিতীয় শ্রেণির পাঠকদের বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ পড়ার ব্যাপারে প্রাবন্ধিক কী কী পরামর্শ দিয়েছেন?
Madhyamik Bengali Suggestion 2023 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩
সিন্ধুতীরে
৩ নম্বরের প্রশ্ন
১. ‘অনুমান করে নিজ চিতে’-কে কী অনুমান করেছিল ?
২. ‘বিস্মিত হইল বালা’-বালা কে? তাঁর বিস্ময়ের কারণ কী?
৩. অতি মনোহর দেশ’—এই মনোহর দেশের সৌন্দর্যের পরিচয় দাও ?
অথবা দিব্য পুরী সমুদ্র মাঝার’— কোন্ স্থানের কথা বলা হয়েছে? সেই স্থানটির বর্ণনা দাও।
অথবা “সিন্ধুতীরে দেখে দিব্য স্থান’– কোন্ স্থানকে দিব্য বলা হয়েছে? কেন বলা হয়েছে?
অথবা ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’ –কন্যার নাম কী ? সে সর্বক্ষণ যে স্থানে থাকে তার বর্ণনা দাও।
অথবা ‘কন্যারে ফেলিলা যথা’–কন্যাটি কে? তাকে যে স্থানে ফেলা হয়েছিল তার বর্ণনা দাও।
৫ নম্বরের প্রশ্ন
১. ‘পঞ্চকন্যা পাইলা চেতন’—পঞ্চকন্যা কারা? তারা কীভাবে চেতন ফিরে পেয়েছিল?
অথবা ‘চিকিৎসিমু প্রাণপণ’–কে কাদের কীভাবে চিকিৎসা করেছিলেন?
দন্ড চারি এই মতে/বহু যত্নে চিকিৎসিতে’—এই চিকিৎসা প্রণালীর বর্ণনা দাও।
(এই প্রশ্নটিই পাঁচ এবং তিন উভয় ক্ষেত্রেই প্রযোজ্য)
২. ‘সমুদ্র নৃপতি সুতা/পদ্মা নামে গুণযুতা’—সমুদ্রকন্যা পদ্মার গুণ বা আচার-বিচার আলোচনা করো।
অথবা সমুদ্র কন্যা পদ্মা চরিত্রটি বিশ্লেষণ করো।
2024 এর সাজেশন গুলোর লিঙ্ক
Madhyamik English Suggestion 2024
Madhyamik Bengali Suggestion 2024 PDF | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪
Madhyamik Geography Suggestion 2024 PDF | মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৪
Madhyamik History Suggestion 2024 PDF | মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৪
Madhyamik Life Science Suggestion 2024 PDF | মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন ২০২৪
Madhyamik Physical Science Suggestion 2024 PDF | মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন ২০২৪
Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।